ঢাবিতে ‘বঙ্গবন্ধু পিএইচডি ছাত্র বৃত্তি’ প্রদান করা হবে

ঢাকা, ১৩ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা ও সামাজিক বিজ্ঞান বিভাগসমূহের পিএইচডি গবেষকদের দু’টি “বঙ্গবন্ধু পিএইচডি ছাত্র বৃত্তি” প্রদান করা হবে।
আজ বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আগ্রহী পিএইচডি গবেষকরা রেজিস্ট্রার অফিসের ৩২৩ নম্বর কক্ষ থেকে নির্ধারিত ফরম সংগ্রহ করে তা আগামী ১৬ অক্টোবরের মধ্যে জমা দিতে পারবেন।
এতে বলা হয়, গবেষণাকর্মের বিষয়বস্তু ও পরিধি মুক্তিযুদ্ধভিত্তিক হতে হবে। ৩ বছরের জন্য এ বৃত্তি প্রদান করা হবে। গবেষককে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা/সামাজিক বিজ্ঞান অনুষদে যে কোন বিভাগে পিএইচডি প্রোগ্রামে গবেষণারত হতে হবে। পিএইচডি প্রোগ্রামে ভর্তির অনুমতিপ্রাপ্ত যে সকল প্রার্থীদের আবেদন রেজিস্ট্রেশনের জন্য প্রক্রিয়াধীন আছে তারাও এই বৃত্তির জন্য আবেদন করতে পারবেন।
বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের অর্থায়নে এ গবেষণা বৃত্তিতে প্রতি মাসে প্রত্যেক গবেষককে ২০ হাজার টাকা এবং গবেষণা কাজে অন্যান্য সহায়তা হিসেবে সর্বোচ্চ ৩৫ হাজার টাকা প্রদান করা হবে। পিএইচডি গবেষণা বৃত্তির জন্য আবেদনকারীদের মধ্যে (চাকুরীরত প্রার্থীদেরকে) পূর্ণকালীন ছুটি গ্রহণকারী প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে।