দলবদলে অর্থ ব্যয়ের নতুন রেকর্ড গড়লো ইউরোপীয় লীগগুলো

179

প্যারিস, ১৩ সেপ্টেম্বর ২০১৮ (বাসস/এএফপি) : সর্বশেষ গ্রীষ্মকালীন দল বদলে রেকর্ড ৪.২১ বিলিয়ন মার্কিন ডলার ব্যয় করেছে ইউরোপের পাঁচটি শীর্ষ লীগের ক্লাবগুলো। গত বুধবার বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা প্রকাশিত একটি গবেষনার রিপোর্টে এই তথ্য বেরিয়ে এসেছে।
সর্বশেষ দলবদলের সময় ইংল্যান্ড, স্পেন, জার্মানি, ইতালী ও ফ্রান্সের ক্লাবগুলো আগের বছরের তুলনায় ৬.৬ শতাংশ বেশী অর্থ ব্যয় করেছে। আগের বছর ওই ক্লাবগুলো সর্বমোট ব্যয় করেছিল ৩.৯৫ বিলিয়ন মার্কিন ডলার।
এদের মধ্যে আবার অন্য লীগের ক্লাবগুলোর চেয়ে অনেক বেশী অর্থ ব্যয় করেছে ইংলিশ প্রিমিয়ার লীগের ক্লাবগুলো। লীগের ২০টি ক্লাব সম্মিলিতভাবে ব্যয় করেছে ১.৪৪ বিলিয়ন মার্কিন ডলার। এই সময়ে অতীতের চেয়ে তুলনামুলকভাবে বেশী অর্থ ব্যয় করেছে ইতালীর ক্লাবগুলো। যার পরিমাণ আগের বছরের তলুনায় প্রায় ৭৫ শতাংশ বেশী। দেশটির শীর্ষ ক্লাব জুভেন্টাস শুধুমাত্র রিয়াল মাদ্রিদ থেকে ক্রিস্টিয়ানো রোনালদোকে দলভুক্ত করতেই ব্যয় করেছে ১০০ মিলিয়ন ডলার। এদিকে আগের তুলনায় ৪২.২ শতাংশ ব্যয় বেড়েছে স্প্যানিশ লা লীগার ক্লাবগুলোর।
গত ১ জুন থেকে ১ সেপ্টেম্বর পর্যন্ত সারা বিশ্বের ফুটবল ক্লাবগুলো দল বদল বাবদ ব্যয় করেছে রেকর্ড পরিমাণ ৫.৪৪ বিলিয়ন মার্কিন ডলার। এ সময় ফিফা সদস্যভুক্ত ২২১টি দেশের মধ্যে ১৮২টি দেশে অনুষ্টিত হয় খেলোয়াড়দের দল বদল।
সবগুলো দল বদলের খতিয়ান নথিভুক্ত করা হয়েছে ফিফার নিজস্ব আন্তর্জাতিক দলবদল মেশিন সিস্টেমে। সেখান থেকেই এইসব তথ্য নেয়া হয়েছে।