গরু পালনে চরাঞ্চলে নারীর ভাগ্যবদল

965

॥ তাসলিমা সুলতানা ॥
ঢাকা, ১৩ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : পৃথিবীতে সব মানুষ সোনার চামচ নিয়ে কিংবা ধনীর ঘরে জন্মগ্রহণ করে না। অর্থাৎ ধনীর দুলাল হয়ে সকলে জন্মগ্রহণ করে না। অনেকেই গরীবের ঘরে জন্মালেও কর্ম দিয়ে নিজেদের ভাগ্য বদল করতে পারে। সে জন্য প্রয়োজন কেবল সদিচ্ছা এবং একাগ্রতা। এমনটা যে কেবল সমাজে পুরুষের বেলায় ঘটে তেমনটা নয়। আজকাল দেশের নারী সমাজও নিজেদের ভাগ্য বদলাতে পারে। তাদেরই একজন ফাতেমা বেগম। বাড়ি লালমনিরহাটের তিস্তার চরাঞ্চলে। মহাজনের কাছ থেকে বর্গা নিয়ে গরু লালন-পালন করে স্বাবলম্বী হয়েছেন তিনি।
শুধু ফাতেমা-ই ননÑ জেলার আদিতমারীর মহিষখোচা ইউনিয়নের গোবর্ধন দ্বীপচরে বেড়ানো আরো অনেকেরই গরু কেনার সামর্থ্য নই। তাই মহাজনের কাছ থেকে বর্গা নিয়ে গরু পোষেণ সম্ভাবনাময় চরে। বর্তমানে বর্গা গরুতে ভরে উঠেছে চরাঞ্চল।
সম্প্রতি লালমনিরহাটের তিস্তা চর ঘুরে দেখা গেছে, তিস্তা নদীর ভাঙনে সবকিছু হারিয়ে সর্বশান্ত হয়ে যাওয়া নারী-পুরুষ জেগে ওঠা চরে বাসা গড়েছেন। এখানকার বাড়িগুলোর বেশির ভাগ পুরুষ সদস্য অন্যের জমিতে দিন মজুরির কাজ করেন।
কেউ কেউ পরিবার-পরিজন রেখে পাড়ি জমিয়েছেন দেশের বিভিন্ন শহরে, যেখানে মৌসুমি শ্রমিক হিসেবে কাজ করেন। সংসার চলে স্বামীর উপার্জনে। আর বাড়িতে অনেকটাই কর্মহীন সময় কাটান নারীরা।
চরের নারীরা এই প্রতিবেদককে জানান, সংসারে বাড়তি আয় করতে তারা স্থানীয় মহাজনদের কাছ থেকে ছোট গরু বর্গা নেন। সেই গরু দিনভর চরাঞ্চলের খোলা মাঠে ঘাস ও লতাপাতা খাইয়ে বড় করে বিক্রি করেন। সেখান থেকে পাওনা টাকা মহাজনকে ক্রয় মূল্য দিয়ে বাকি যে টাকা থাকে তার অর্ধেক নিজেরা রাখেন, বাকি অর্ধেক মহাজনকে দেন।
কর্মহীন না থেকে এভাবে গরু পালন করে স্বাবলম্বী হয়েছেন চরাঞ্চলের নারীরা।
জানা যায়, গোবর্ধন চরে দুই থেকে তিনশ’ পরিবার বাস করে। এর মধ্যে প্রায় প্রতিটি পরিবারেই রয়েছে ৩ থেকে ৪টি গরু; যার সবগুলোই বর্গা নেওয়া।
চরের বাসিন্দারা বলেন, চুরি-ডাকাতির কোনো ভয় নেই। চরের বিস্তীর্ণ এলাকায় দিনভর চড়ে বেড়ায় এসব গরু। ফলে অল্পতেই বেশ মোটা-তাজা হয়ে ওঠে। এতে দামও মেলে বেশ ভালো।
চরের বাবু মিয়ার স্ত্রী ফাতেমা বলেন, ‘চরে গরু পোষার যথেষ্ট সুযোগ রয়েছে। কিন্তু আমাদের গরু কেনার টাকা নেই। তাই মূল ভূখন্ডে এক আত্মীয়ের কাছ থেকে ৪৮ হাজার টাকা নিয়ে দু’টি ছোট গরু কিনে নিয়েছি। এক বছর লালন-পালন করার পর বর্তমানে গরু দু’টির বাজার মূল্য প্রায় লাখ টাকা।’
তিনি আরো বলেন, ‘গরু বিক্রির লভ্যাংশের অর্ধেক দিয়ে জমি বন্ধক নেবো চাষাবাদের জন্য। ঘরে চাল থাকলে পেটের চিন্তা থাকে না।’
সকাল-সকাল পরিবারের সদস্যদের রান্না-বান্না শেষে প্রতিদিন গরু নিয়ে মাঠে যান চরের আছিয়া বেগম (৪০)। দিনভর গরুর পেছনেই কেটে যায় তার। গরু মাঠে নিয়ে যাওয়া এবং দুপুরে ও সন্ধ্যায় বালতি ভরে পানি খাওয়ানো নিয়ে ব্যস্ত থাকেন তিনি। জানালেন, নিজেদের গরু কেনার টাকা নাই। তাই চারটি গরু বর্গা নিযেছেন। গত দুই বছরের গরুর লভ্যাংশ দিয়েই এক মেয়ের বিয়ে দিয়েছেন তিনি।
আগামী দুই বছরের মধ্যে গরু বিক্রির লভ্যাংশ দিয়ে মূল ভূখন্ডে বাড়ি করার মতো দুই-তিন শতাংশ জমি কেনার স্বপ্ন দেখছেন এই চল্লিশোর্ধ নারী।
আছিয়া বলেন, দুই দিকে নদী থাকায় চরে চোর-ডাকাতের ভয় নেই। ভয় শুধু বন্যা আর নদী ভাঙনের কারণে আমরা সর্বশান্ত হয়ে পড়েছি।
বাসিন্দারা বলছেন, তিস্তা নদী শাসন করে স্থায়ী বাঁধ নির্মাণের মাধ্যমে স্থায়ী বসবাসের দাবি দীর্ঘদিনের। কিন্তু বার বার আশ্বাস পেলেও কোনো ফল পাচ্ছেন না দারিদ্র্যের শিকার এসব মানুষ।
চরের বাসিন্দা সালেহা আক্তার বলেন, নদী আমাদের সবই কেড়ে নিয়েছে। ব্যাংক থেকেও কোনো ঋণ পাই না। কারণ, চরের জমি খাস খতিয়ানে হওয়ায় ব্যাংক ঋণ দেয় না।
অন্যদিকে যোগাযোগের সমস্যায় কিস্তি আদায় না হওয়ার আশঙ্কায় চরাঞ্চলের মানুষকে অনেক বেসরকারি সংস্থাও (এনজিও) ঋণ দিতে চায় না বলে জানিয়েছেন চরের বাসিন্দারা।
চরের বাসিন্দা মো. আবদুল আলিম বলেন, আসলে কোনো কোনো এনজিও ঋণ দেয়। তবে এ টাকায় গরু পালন সম্ভব নয়। কারণ, তাদের ঋণের কিস্তি পরের সপ্তাহে শুরু হয়। আর গরুর লাভ আসতে ছয় মাস থেকে এক বছর সময় লাগে। এতে আরো ঋণের বোঝা বাড়ে। তাই সহজ শর্তে ব্যাংক ঋণের জন্য আবেদন জানিয়েছেন চরাঞ্চলের নারী-পুরুষরা।