বেঙ্গল পরম্পরা দু’দিনের উচ্চাঙ্গ সংগীতের আয়োজন করেছে

318

ঢাকা, ১৩ সেপ্টেম্বর ২০১৮ (বাসস) : বেঙ্গল ফাউন্ডেশন প্রতিষ্ঠিত ‘বেঙ্গল পরম্পরা সংগীতালয়’-এর উদ্যোগে রাজধানীতে দু’দিনব্যাপী প্রথম উচ্চাঙ্গ সংগীত আসরের আয়োজন করা হয়েছে।
‘সুনাদ উচ্চাঙ্গ সংগীত’ শীর্ষক এই আসর আগামী ১৭ ও ১৮ সেপ্টেম্বর ধানমন্ডিতে ছায়ানট মিলনায়তনে অনুষ্ঠিত হবে। দু’দিনের আসরে বেঙ্গল পরম্পরা সংগীতালয়ের নিজস্ব শিল্পী ও অতিথি শিল্পীরা বিভিন্ন ঘরানার উচ্চাঙ্গ সংগীত পরিবেশন করবেন।
আজ বেঙ্গল ফাউন্ডেশনের সংগীত বিভাগের ঊর্ধ্বতন পরিচালক জাহিদুল হক বাসসকে জানান, দু’দিনের আসরে খেয়াল, সেতার, এসরাজ, তবলাসহ উচ্চাঙ্গ সংগীতের দলীয় ও একক পরিবেশনা থাকবে।
তিনি জানাান, ১৭ সেপ্টেম্বর ছায়ানট মিলনায়তনে সন্ধ্যা সাতটায় বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের চৌধুরী অংশগ্রহণকারী শিল্পীদের উত্তরীয় পরিয়ে দিয়ে আসরের উদ্বোধন করবেন। পরে স্বাগত ভাষণ দেবেন বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী।
প্রথম দিন সন্ধ্যা ৭টা ২০ মিনিটে পরিবেশনা রয়েছে দলীয় সরোদ বাদন। এতে অংশ নেবেন ঈশারা ফুলঝুরি খান, ইসহাম ফুলঝুরি খান, সাদ্দাম হোসেন ও আরেফিন রনি। তবলা পরিবেশন করবেন রতন কুমার দাশ ও সুকান্ত মজুমদার। রাত ৮টা ২৫ মিনিটে রয়েছে খেয়াল পরিবেশনা। এতে অংশ নেবেন সিরাজুন জান্নাত সোনিয়া। তবলায় প্রশান্ত ভৌমিক এবং হারমোনিয়াম পরিবেশনায় থাকবেন আলমগীর পারভেজ। রাত ৯টায় খেয়াল পরিবেশন করবেন অলোক সেন।
দ্বিতীয় দিন ১৮ সেপ্টেম্বর সন্ধ্যা সাতটায় লুভা নাহিদ চৌধুরী স্বাগত ভাষণের পর শুরু হবে দলীয় সেতার বাদন। এতে অংশ নেবেন প্রসেনজিৎ মন্ডল, জ্যোতি ব্যানার্জী, জাহাঙ্গীর আনাম, মোহাম্মদ কাওসার, সোহিনা মজুমদার ও সুশান্ত মজুমদার। ৭টা চল্লিশে শুরু হবে কানিজ হুসনা আহম্মাদীর খেয়াল পরিবেশনা। সোয়া আটটায় দলীয় এসরাজ বাদনে অংশ নেবেন সৈয়দা রায়হান, ইসমাত আরা রুচি, শুক্লা হালদার, শৌনিক দেবনাথ, সৌমিত রায় প্রমুখ।
জাহিদুল হক জানান, সারাদেশে উচ্চাঙ্গ সংগীতের প্রসার ও প্রচারের লক্ষ্যে বেঙ্গল ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেছে বেঙ্গল পরম্পরা সংগীতালয়। এই প্রতিষ্ঠানের প্রথম আয়োজন এই আসর। নবীন ও প্রতিভাবান শিল্পীদের উচ্চাঙ্গ সংগীতে সহায়তা করার জন্যেই এই আসর বসছে। এতে রাজধানীর গুণী শিল্পী ও সংস্কৃতি জগতের ব্যক্তিবর্গ উপস্থিত থাকবেন।
দু’দিনই এই আসর সংগীত পিপাসু দর্শকরা বিনা টিকেটে মিলনায়তনে প্রবেশ করতে পারবেন। তবে আসর শুরু হওয়ার অনন্ত আধ ঘন্টা আগে মিলনায়তনে প্রবেশ করতে হবে।