সংসদে বরেন্দ্র বহুমুখী কর্তৃপক্ষ বিল, ২০১৮ পাস

121

সংসদ ভবন, ১২ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : বরেন্দ্র এলাকার সার্বিক উন্নয়নসহ সংশ্লিষ্ট বিষয়ে পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন এবং আনুসাঙ্গিক অন্যান্য কার্যক্রম সম্পন্ন করতে প্রয়োজনীয় বিধান করে আজ সংসদে বরেন্দ্র বহুমুখী কর্তৃপক্ষ বিল, ২০১৮ পাস করা হয়েছে।
কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী বিলটি পাসের প্রস্তাব করেন।
বিলে বরেন্দ্র কর্তৃপক্ষ প্রতিষ্ঠা, সংস্থার কার্যালয়, বরেন্দ্র এলাকা ঘোষণা, কর্তৃপক্ষের দায়িত্ব ও কার্যাবলীসহ সংশ্লিষ্ট বিষয়ে বিধান করা হয়।
বিলে কৃষিমন্ত্রীকে সভাপতি করে ২০ সদস্যের উপদেষ্টা পরিষদ গঠন করা হয়েছে। পাশাপাশি এতে উপদেষ্টা পরিষদের সভা এবং কর্তৃপক্ষের কার্যক্রম পরিচালানায় ১৪ সদস্যের পরিচালনা বোর্ড গঠন করা হয়। এতে পরিচালানা বোর্ডের দায়িত্ব ও কার্যাবলী, সভা, বোর্ডের চেয়ারম্যান, নির্বাহী পরিচালক ও সচিব নিয়োগ, কর্মচারী নিয়োগ, কর্তৃপক্ষের তহবিল, বাজেট, হিসাব রক্ষণ ও নিরীক্ষা, প্রতিবেদন পেশ, কমিটি গঠন, ঋণ গ্রহণের ক্ষমতা, বিধি-প্রবিধি প্রণয়নের ক্ষমতাসহ সংশ্লিষ্ট বিষয়ে বিধান করা হয়।
জাতীয় পার্টির
আব্দুল মুনিম চৌধুরী, সেলিম উদ্দিন, ফখরুল ইমাম, নূরুল ইসলাম মিলন, শামীম হায়দার পাটোয়ারী, বেগম নূর-ই-হাসনা লিলি চৌধুরী বিলের ওপর জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাব আনলে তা কন্ঠভোটে নাকচ হয়ে যায়।

image_printPrint