রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারের ওপর আন্তর্জাতিক সম্প্রদায়ের চাপ বাড়াতে হবে : ওআইসি

402

কক্সবাজার, ১২ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : ইসলামি সম্মেলন সংস্থার (ওআইসি) সংসদীয় প্রতিনিধি দলের নেতা এম জুহামেদ কুরাইশি নিয়াজ বলেছেন, রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারের ওপর আন্তর্জাতিক সম্প্রদায়ের চাপ বাড়াতে হবে।
তিনি আজ বুধবার দুপুরে কক্সবাজারের উখিয়াস্থ কুতুপালং শরণার্থী ক্যাম্প পরিদর্শন শেষে এক প্রেস ব্রিফিংয়ে এ কথা বলেন।
এম জুহামেদ কুরাইশি নিয়াজ বলেন, ‘রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশের সাথে মিয়ানমারের দ্বিপাক্ষিক চুক্তি হয়েছে তা একটি ভাল দিক। তবে মিয়ানমারের আন্তরিক ইচ্ছার উপর এই সংকটের সমাধান নির্ভর করছে। এই বিষয়ে মিয়ানমারের উপর আন্তর্জাতিক সম্প্রদায়ের চাপ বৃদ্ধি করতে হবে।’
রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে এসে এবং রোহিঙ্গাদের সাথে কথা বলে যে অবস্থা দেখেছি, তা সত্যিই মর্মান্তিক এ কথা উল্লেখ করে তিনি বলেন, ‘মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গাদের উপর অমানবিক নির্যাতন হয়েছে। আমাদেরকে অবশ্যই নির্যাতিত রোহিঙ্গাদের পাশে এসে দাঁড়াতে হবে এবং তাদের সাহায্যে এগিয়ে আসতে হবে।’
জুহামেদ কুরাইশি বলেন রোহিঙ্গা প্রত্যাবাসন তরান্বিত করতে এবং সংকটের স্থায়ী সমাধানে ওআইসি ভূক্ত দেশসমুহকে আরো জোরালো ভূমিকা রাখতে হবে।
ওআইসির সংসদীয় প্রতিনিধিদল বুধবার সকালে কক্সবাজার বিমান বন্দর থেকে সরাসরি ঘুমধুম ট্রানজিট ক্যাম্প পরিদর্শনে যান। বেলা সাড়ে ১১টার দিকে উখিয়ার কুতুপালং নিবন্ধিত রোহিঙ্গা ক্যাম্পে ‘ইউনিএইচসিআর’র ট্রানজিট সেন্টার পরিদর্শন করেন। সেখানে নির্যাতত কিছু সংখ্যক রোহিঙ্গার সাথে কথা বলেন।
এছাড়াও উখিয়ার কুতুপালং ডি-৪ ব্লকে অবস্থিত ‘ইউএনএইচসিআর’ ‘ইউএনএফপি’ ‘ইউএনডিপি’ সহ বিভিন্ন আন্তর্জাতিক দাতা সংস্থার নারী বান্ধব কেন্দ্র, শিশু বান্ধব কেন্দ্র পরিদর্শন করে নির্যাতিতদের সাথে কথা বলেন।
পরে দুপুর ২টা দিকে রোহিঙ্গা ক্যাম্পের ডি-৫ ব্লকের ইউএনএইচসিআর’-এর সম্মেলন কক্ষে সাংবাদিকদের ব্রিফিং করেন। বিকেলে ঢাকার উদ্দেশ্যে রওয়ানা হন প্রতিনিধি দল।
প্রতিনিধি দলে রয়েছেন, ‘ওআইসি’র ডেপুটি সেক্রেটারি জেনারেল আলী আজগর মোহাম্মদী সিজানি, ডাইরেক্টর অব কনফারেন্স জাহিদ হাসান কুরাশি, ইরানের সংসদ সদস্য সৈয়দ হিমায়েত মিরজাদি, মোহাম্মদ হোসাইন কর্ডলু, তুরুস্কের হেড অব ডেলিগেশন ওরহান এ্যাটালাই, মমতাজ জারনি, মালয়েশিয়ার ডেপুটি স্পিকার রশিদ বিন হাসনুন, মহসীন বিন আব্দুল মালেক, আলজেরিয়ার সংসদ সদস্য ইউসেফ এডজিসা, সুদানের ওমর ইবনে দুউদ, মাহামুদু ডিজুগা ডিজুদ্দি, ইসাখা ইসা ইউছুপ, আল হাসান মোহাম্মদ, অসীম উমর আহমেদ আদনান, মোক্তার আহমদ, মাহজুমা হাসান মুসা, আবদেল রহমান হোসাইন, মরক্কোর মোহাম্মদ ওজ্জিন।
পররাষ্ট্র মন্ত্রাণালয়ের সিনিয়র সহকারি সচিব স্বর্ণালী ছন্দাসহ বিভিন্ন আন্তর্জাতিক দাতা সংস্থার প্রতিনিধিরা এ সময় উপস্থিত ছিলেন।