বাসস দেশ-২২ : নারী উন্নয়নকে প্রধান্য দিয়ে সরকারের সকল উন্নয়ন কার্যক্রম পরিচালিত হচ্ছে : চুমকি

198

বাসস দেশ-২২
চুমকি-হাসপাতাল-উদ্বোধন
নারী উন্নয়নকে প্রধান্য দিয়ে সরকারের সকল উন্নয়ন কার্যক্রম পরিচালিত হচ্ছে : চুমকি
ঢাকা, ১২ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, নারী উন্নয়নকে সর্বাধিক প্রধান্য দিয়ে সরকারের সকল উন্নয়ন কার্যক্রম পরিচালিত হচ্ছে। ইতোমধ্যে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় নারীর ক্ষমতায়নের জন্য অনেক বড় প্রকল্প গ্রহণ করেছে।
তিনি আজ সকালে রাজধানীর উত্তরায় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অর্থায়নে নির্মিত ‘৫০ শয্যা বিশিষ্ট মহিলা ও শিশু ডায়াবেটিস, এন্ডোক্রিন ও ম্যাটবলিক হাসপাতাল’ এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
মেহের আফরোজ চুমকি বলেন, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এবং বাংলাদেশ ডায়াবেটিক সমিতি যৌথ উদ্যোগে রাজধানীর সেগুন বাগিচায় একটি মহিলা ও শিশু ডায়াবেটিক হাসপাতাল স্থাপন করা হয়েছে। উত্তরাবাসির সুবিধার্থে উত্তরায় ও একটি মহিলা ও শিশু ডায়াবেটিক হাসপাতাল স্থাপন করা হয়েছে।
প্রতিমন্ত্রী আরো বলেন, ডায়াবেটিক একটি নিরব ব্যাধি। যে কোন বয়সের মানুষ এ রোগে আক্রান্ত হতে পারে। এ ক্ষেত্রে সচেতনতার কোন বিকল্প নাই। তাই ডায়াবেটিকে আক্রান্ত ব্যক্তিকে নিয়মতান্ত্রিক ভাবে খাওয়া-দাওয়া সহ চলাফেরা করতে হয়। আমাদের দেশে মহিলা ও শিশুরা ডায়াবেটিক ঝুঁকিতে রয়েছে।
বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সভাপতি অধ্যাপক এ কে আজাদ খানের সভাপতিত্বে এই সেমিনারে বক্তব্য রাখেন মহিলা ও শিশু সচিব নাছিমা বেগম, মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক কাজী রওশন আক্তার, ডায়াবেটিক সমিতির মহাসচিব মোহাম্মদ সাইফউদ্দিন, বাংলাদেশ ডায়াবেটিক সমিতির প্রধান নির্বাহী কর্মকর্তা এন এইচ এন ডা. এম এ সামাদ প্রমুখ।
মহিলা ও শিশুদের সুচিকিৎসার নিশ্চিত করতে সরকার পৃথক ডায়াবেটিক হাসপাতাল নির্মাণ করেছে। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অর্থায়নে উত্তরা মডেল টাউনের ৮ নং সেক্টরে ৮.৫০ কাঠা জমির উপর ৫০ শয্যা বিশিষ্ট মহিলা ও শিশু ডায়াবেটিস, এন্ডোক্রিন ও ম্যাটবলিক হাসপাতালের ৭ তলা ভবন নির্মাণ করা হয়েছে। এ হাসপাতাল থেকে প্রতিদিন আটশ’ থেকে এক হাজার মহিলা ও শিশু রোগী চিকিৎসা সেবা নিতে পারবেন।
বাসস/সবি/এমএন/১৮৫৩/এএএ