বাসস ক্রীড়া-১০ : এন্ডারসনকে ইংল্যান্ডের সর্বকালের সেরা বললেন বিদায়ী কুক

132

বাসস ক্রীড়া-১০
ক্রিকেট-এন্ডারসন
এন্ডারসনকে ইংল্যান্ডের সর্বকালের সেরা বললেন বিদায়ী কুক
লন্ডন, ১২ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস/এএফপি) : জেমস এন্ডারসনকে ‘ইংল্যান্ডের সর্বকালের সেরা ক্রিকেটার’ অভিহিত করেছেন বিদায়ী এলিস্টার কুক। ফাস্ট বোলার হিসেবে টেস্ট ক্রিকেট ইতিহাসে সর্বোচ্চ উইকেট শিকারীর রেকর্ড গড়ার পর এন্ডারসনের এমন প্রশংসা করলেন গতকালই শেষ আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ খেলে ফেলা ইংল্যান্ডের হয়ে লংগার ভার্সনে সর্বোচ্চ রান করা কুক।
দীর্ঘ দিন টেস্ট ক্রিকেটে ফাস্ট বোলারের তালিকায় সর্বোচ্চ ৫৬৩ উইকেট শিকারী ছিলেন অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাকগ্রা। তবে ওভালে ভারতের বিপক্ষে শেষ ম্যাচে সফরকারী দলের শেষ ব্যাটসম্যান মোহাম্মদ সামিকে আউট করে ম্যাকগ্রাকে পিছনে ফেলে শীর্ষ স্থানটি দখল করেন এন্ডারসন। পাঁচ টেস্টের সিরিজ ৪-১ ব্যাবধানে জিতে নেয় স্বাগতিক ইংল্যান্ড।
ম্যাচ সেরা নির্বাচিত হওয়া কুক বলেন, ‘আমি মনে করি ইংল্যান্ডের সর্বকালের সেরা ক্রিকেটার এন্ডারসন। তার সঙ্গে খেলতে পারাটা সুযোগটা দারুন ছিল। অন্যদের প্রতি কোন প্রকার অসম্মান করছিনা। তবে তার দক্ষতাটা সবাইকে চিন্তা করতে হবে। প্রথম বল থেকে ৯০ ওভার পর্যন্ত বোলিং করার নিশ্চয়তা তার কাছ থেকে সবসময়ই পাওয়া যেত।’
ফাস্ট বোলার হিসেবে টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ ৫৬৪ উইকেট শিকারের রেকর্ড গড়া এন্ডারসন বলেন তার বন্ধু ু(কুক) মাঠে উপস্থিত থাকার সময় এমন রেকর্ডের স্বাক্ষী হওয়ায় তিনি খুশি।
টেস্ট ক্রিকেটে সর্বকালের সর্বোচ্চ উইকেট শিকারীর তালিকায় চতুর্থ স্থানে আছেন এন্ডারসন। তার আগে আছেন কেবল শ্রীলংকার মুত্তিয়া মুরলিধরন (৮০০), অস্ট্রেলিয়ার শেন ওয়ার্ন (৭০৮) এবং ভারতের অনিল কুম্বলে (৬১৯)।
বাসস/এএফপি/স্বব/১৭০০/নীহা