বাসস ক্রীড়া-৬ : এশিয়া কাপে শ্রীলংকার জন্য গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারেন মালিঙ্গা

162

বাসস ক্রীড়া-৬
ফুটবল-এশিয়া কাপ
এশিয়া কাপে শ্রীলংকার জন্য গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারেন মালিঙ্গা
কলম্বো, ১২ সেপ্টেম্বর ২০১৮ (বাসস) : তারকা পেসার লাসিত মালিঙ্গা পুরোপুরি সুস্থ আছেন এবং আসন্ন এশিয়া কাপে শ্রীলংকার জন্য তিনি গুরুত্বপূর্ণ খেলোয়াড় হয়ে উঠতে পারেন বলেন ইঙ্গিত দিয়েছেন কোচ চান্ডিকা হাতুরুসিংহে।
ইনজুরি আক্রান্ত এই অভিজ্ঞ পেসার এক বছরেরও বেশি সময় ধরে জাতীয় দলের বাইরে রয়েছেন। কিন্তু নিজেকে ফিট রাখার নিমিত্তে ঘরোয়া টি২০ টুর্ণামেন্টগুলোতে নিয়মিত অংশ নিয়ে যাচ্ছেন। ওয়ানডেতে ৩০১টি উইকেট সংগ্রহ করা ৩৫ বছর বয়সী মালিঙ্গা চলতি বছর কোন আন্তর্জাতিক ওয়ানডেতে না খেললেও এশিয়া কাপের দলে জায়গা করে নিয়েছেন। ভারতীয় প্রিমিয়ার লিগে তিনি মুম্বাই ইন্ডিয়ান্সে মেন্টরের ভূমিকায় ছিলেন।
তারপরেও লংকান কোচের কাছে ৫০ ওভারের ম্যাচে নিজেকে প্রমান করা নিয়ে কোন সন্দেহ রাখেননি মালিঙ্গা। হাতুরুসিহে মনে করেন এশিয়া কাপে ভারতের কাছ থেকে শিরোপা পুনরুদ্ধারে মালিঙ্গাই দলের মূল ভূমিকায় অবতীর্ণ হতে পারেন। এ সম্পর্কে লংকান দলের প্রধান এই কোচ বলেছেন, ‘আমি বিশ্বাস করি এই টুর্ণামেন্টের জন্য আমাদের প্রত্যাশামাফিকই মালিঙ্গা ফিট হয়ে উঠেছেন। সে বিশ্বের অন্যতম সেরা ফাস্ট বোলার। সর্বশেষ কয়েকটি ম্যাচে সে দারুণ পারফর্ম করেছে, তার ফিটনেসও যথেষ্ট সন্তোষজনক অবস্থায় রয়েছে। এশিয়া কাপে আমরা কোন দলকেই খাটো করে দেখছি না। এই টুর্ণামেন্টে আমরা সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছি শিশির ও ভেজা উইকেটকে। বোলারদের জন্য যা দারুণ চ্যালেঞ্জিং হবে।’
সংযুক্ত আরব আমিরাতে এই টুর্নামেন্টে এ্যাঞ্জেলো ম্যাথুসের নেতৃত্বে শ্রীলংকা মাঠে নামবে। ২০১৪ সালের শিরোপা পুনরুদ্ধারে এবার শ্রীলংকা বেশ আত্মবিশ্বাসী বলেই ম্যাথুস মনে করেন। তিনি বলেন, ‘দেশের হয়ে আবারো শিরোপা জয়ে আমরা নিজেদের সেরাটা দেবারই চেষ্টা করবো। আমরা ২০১৪ সালে ফাইনাল খেলেছিলাম পাকিস্তানে। কিন্তু অতীত নিয়ে চিন্তা করতে চাইনা। প্রতিটি ম্যাচেই নতুন চ্যালেঞ্জ অপেক্ষা করে।’
আগামী ১৫ সেপ্টেম্বর দুবাইয়ে বাংলাদেশের বিপক্ষে ম্যাচ দিয়ে শ্রীলংকা তাদের এশিয়া কাপ মিশন শুরু করবে। দুইদিন পরে আবুধাবীতে নিজেদের দ্বিতীয় ম্যাচে আফগানিস্তানের মোকাবেলা করবে।
বাসস/নীহা/১৬২০ মোজা/স্বব