চাঁদপুরে ৮১৩ কোটি টাকার উন্নয়ন কাজ সমাপ্ত

93

চাঁদপুর, ১২ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) জেলায় বর্তমান সরকারের আমলে ৮১৩ কোটি ৪৪ লাখ টাকা ব্যয়ে বিভিন্ন ধরনের উন্নয়ন ও সংষ্কার কাজ করেছে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)।
জাতির জনক বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকারের আমলে পরিকল্পিত উন্নয়ন কাজের এটি একটি অংশ। আর এ উন্নয়ন কাজ হওয়ার কারণে চাঁদপুর জেলার গ্রামীণ যোগাযোগ, বিদ্যুৎ উৎপাদন, শিল্পসহায়ক অবকাঠামো নির্মাণসহ শিক্ষার আধুনিকায়ন, কমিউনিটি ক্লিনিক পুনরুজ্জীবন, গ্রামীণ জীবনযাত্রার মান উন্নয়ন ও স্বাস্থ্যব্যবস্থায় বৈপ্ল¬বিক পরিবর্তন এসেছে।
স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর চাঁদপুর কার্যালয় সূত্রে জানাযায়, ২০০৯ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত জেলার সড়ক উন্নয়ন হয়েছে ৮৩৬.৮০ কিলোমিটার, চলমান কার্যক্রম রয়েছে ২৬৩ কিলোমিটার। সড়ক রক্ষণাবেক্ষণ হয়েছে ১৩১৫.৬৮ কিলোমিটার, চলমান রয়েছে ১০০ কিলোমিটার। গ্রামীণ সড়কে ব্রিজ/কালভার্ট নির্মাণ হয়েছে ১৪৪০.৯০ কিলোমিটার, চলমান রয়েছে ১৪৫১.৩০ কিলোমিটার। ইউনিয়ন পরিষদ ভবন কমপে¬ক্স নির্মাণ হয়েছে ১৮টি, কাজ চলমান রয়েছে ৩টি।
উপজেলা কমপ্লেক্স ভবন নির্মাণ হয়েছে ১টি চলমান রয়েছে ৩টি। পানি সম্পদ উপ-প্রকল্প কাজ হয়েছে ২১ হেক্টর। ভূমিহীন অস্বচ্ছল মুক্তিযোদ্ধাদের বাসস্থান নির্মাণ হয়েছে ৬০টি। উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লে¬ক্স ভবন নির্মাণ হয়েছে ৩টি, কাজ চলমান রয়েছে ১টি। শহর ও ইউনিয়ন ভূমি অফিস নির্মাণ কাজ চলমান রয়েছে ৭টি। শিল্পকলা একাডেমি ভবন নির্মাণ হয়েছে ১টি। চাঁদপুর ডায়াবেটিক হাসপাতাল ভবন নির্মাণ হয়েছে ১টি। প্রাথমিক বিদ্যালয় নির্মাণ ও পুনঃ নির্মাণ হয়েছে ৩৮৭টি এবং কাজ চলমান রয়েছে ৬৭টিতে। আর এসব কাজে ব্যয় হয়েছে ৮৩১ কোটি ৪৪ লাখ টাকা।
স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর চাঁদপুর এর নির্বাহী প্রকৌশলী জিএম মুজিবর রহমান জানান, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) সরকারের রূপকল্প বাস্তবায়নে অন্যতম সরকারি সংস্থা। উন্নত দেশের উপযোগী উন্নত গ্রাম ও নগর গড়ার লক্ষ্য নিয়ে এলজিইডি কাজ করছে। এলজিইডি’র প্রকল্পসমূহ দারিদ্র বিমোচনসহ এমডিজির লক্ষ্য অর্জনে প্রভাবক হিসেবে কাজ করছে। একইভাবে টেকসই উন্নয়ন অর্জনেও এলজিইডি নিরলসভাবে কাজ করে যাচ্ছে।
তিনি আরো বলেন, সরকারের রূপকল্প বাস্তবায়নের অংশ হিসেবে চাঁদপুর জেলায় বিগত ১০ বছরে অনেক উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন করা হয়েছে। আরও অনেক কাজ বাস্তবায়নাধীন ও পরিকল্পনাধীন। স্থানীয় উন্নয়নের মাধ্যমে জনগণের জীবনমান উন্নত করতে সব সময় সচেষ্ট সরকারি এ সংস্থাটি। আর এসব উন্নয়ন কাজ রক্ষণা বেক্ষণে আমাদের সকলের সহযোগিতা প্রয়োজন।

image_printPrint