বাসস ক্রীড়া-১ : প্রীতি ম্যাচে এল সালভাদোরকে উড়িয়ে দিল ব্রাজিল

167

বাসস ক্রীড়া-১
ফুটবল-প্রীতি ম্যাচ
প্রীতি ম্যাচে এল সালভাদোরকে উড়িয়ে দিল ব্রাজিল
ওয়াশিংটন, ১২ সেপ্টেম্বর ২০১৮ (বাসস) : যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডের ফেডএক্স ফিল্ডে অনুষ্ঠিত প্রীতি ম্যাচে এল সালভাদোরকে দাঁড়াতেই দেয়নি সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। নতুন স্থায়ী অধিনায়ক নেইমারের নেতৃত্বে কাল ৫-০ গোলের জয় নিয়েই মাঠ ছেড়েছে সেলেসাওরা।
২১ বছর বয়সী এভারটনের স্ট্রাইকার রিচারলিসন ১৬ ও ৫০ মিনিটে দুই গোল করে কোচ তিতের আস্থার প্রতিদান দিয়েছেন। এ বছরের শুরুর দিকে ওয়াটফোর্ড থেকে ৫২ মিলিয়ন মার্কিন ডলারে এভারটনে পাড়ি জমিয়েছিলেন রিচারলিসন। কালকেই প্রথমবারের মত মূল একাদশে নামার সুযোগ পেয়েছিলেন এই তরুন ফরোয়ার্ড।
প্যারিস সেইন্ট-জার্মেই তারকা নেইমারের নেতৃত্ব উজ্জীবিত ব্রাজিলের সামনে এল সালভাদোর পুরো ম্যাচে খুব কমই নিজেদের মেলে ধরতে পেরেছে। যুক্তরাষ্ট্রের মাটিতে ব্রাজিলিয়ান সমর্থকদের সামনে এই ধরনের পারফরমেন্সে কোচ তিতেও বেশ সন্তুষ্ট। বিশ্বকাপে হতাশাজনক বিদায়ের পরে তিতে ও তার কোচিং স্টাফরা সামনে এগিয়ে যাবার আত্মবিশ্বাস খুঁজছিলেন। বেলজিয়ামের কাছে শেষ আটে পরাজিত হয়ে বিদায় নেবার পর খেলোয়াড়রাও মানসিক ভাবে শক্তি হারিয়ে ফেলেছিল। এখন ব্রাজিলের সামনে একটাই লক্ষ্য, সবকিছুকে পিছনে ফেলে ঘরের মাঠে ২০১৯ কোপা আমেরিকার জন্য নিজেদের প্রস্তুত করে তোলা। আর সেই প্রস্তুতিতে আন্তর্জাতিক প্রীতি ম্যাচগুলোতে এই ধরনের জয় দলকে নি:সন্দেহে আত্মবিশ্বাসী করে তুলবে।
যুক্তরাষ্ট্রের দুই ম্যাচের সংক্ষিপ্ত সফরে এটি ছিল ব্রাজিলের দ্বিতীয় ম্যাচ। আর এই ম্যাচকে সামনে রেখে তিতে শক্তিশালী মূল একাদশই গঠন করেছিলেন। এর আগে শুক্রবার নিউ জার্সিতে স্বাগতিক যুক্তরাষ্ট্রকে ২-০ গোলে পরাজিত করেছিল তিতের শিষ্যরা। কালকের ম্যাচে মূল একাদশে নেইমারের সাথে ছিলেন ডগলাস কস্তা, ফিলিপ কুটিনহো, ক্যাসেমিরোর মত তারকারা।
প্রথম ম্যাচে বদলী হিসেবে জাতীয় দলে অভিষেক হওয়া রিচারলিসন ও বার্সেলোনার মিডফিল্ডার আর্থারের উপর কাল শুরু থেকেই আস্থা রেখেছিলেন তিতে। ম্যাচের চার মিনিটের মধ্যে এগিয়ে যায় ব্রাজিল। এল সালভাদোরের ডিফেন্ডার রবার্টো ডোমিনগুয়েজ ডি বক্সের ভিতর রিচারলিসনকে ফেলে দিলে রেফারি পেনাল্টির নির্দেশ দেন। যদিও মার্কিন রেফারি জায়ার মারুফোর এই সিদ্ধান্তের বিপক্ষে যথেষ্ঠ বিতর্ক রয়েছে। স্পট কিক থেকে জাতীয় দলের হয়ে ৫৯তম গোল করে দলকে এগিয়ে দেন নেইমার। ১৬ মিনিটে নেইমারের পাস থেকে দুর্দান্ত কার্লিং শটে ব্যবধান দ্বিগুন করেন রিচারলিসন। দুই গোলে পিছিয়ে পড়ে এল সালভাদোর যেন আরো বেশী আগোছালো হয়ে যায়। চলতি সপ্তাহেই তারা মন্টেসেরাটের বিপক্ষে পিছিয়ে থেকেও শেষ পর্যন্ত জয় নিশ্চিত করে কনকাকাফ নেশন্স লিগে খেলার যোগ্যতা অর্জন করেছে।
২২ মিনিটে নেইমারের আরেকটি পাস থেকে কুটিনহোর শট বারে লেগে ফেরত আসে। কিন্তু ৩০ মিনিটে আর ভুল করেননি এই বার্সেলোনা তারকা। ১৮ গজ দুর থেকে তিনি গোলরক্ষক হেনরি হার্নান্দেজকে পরাস্ত করেন। ৩৮ মিনিটে কস্তার দারুন একটি পাস থেকে নেইমার গোলের সুযোগ নষ্ট করেন।
বিরতির পাঁচ মিনিট পরেই কুটিনহোর সহায়তায় রিচারলিসন নিজের দ্বিতীয় গোল করেন। ৯০ মিনিটে নেইমারের কর্ণার থেকে মারকুইনহোসের হেডে বড় ব্যবধানের জয় নিয়েই মাঠ ছাড়ে ব্রাজিল।
বাসস/নীহা/১১৪০/স্বব