ফিফা বর্ষসেরা একাদশের তালিকায় নেই বেল, আগুয়েরো, সানচেজ

54
image_printPrint

প্যারিস, ১১ সেপ্টেম্বও ২০১৮ (বাসস) : ফিফা ফিফপ্রো বর্ষসেরা একাদশের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পাননি গ্যারেথ বেল, সার্জিও আগুয়েরো ও এ্যালেক্সিস সানচেজ।
জানুয়ারিতে আর্সেনাল থেকে ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দেবার পর থেকে ফর্মহীনতায় ভুগছেন সানচেজ। সে কারনেই আক্রমনভাগের শেষ ১৫জনের তালিকায় জায়গা করে নিতে খুব বেশী ভোট আদায় করে নিতে পারেননি এই চিলিয়ান তারকা।
এদিকে গত মৌসুমে সব ধরনের প্রতিযোগিতায় ২১ গোল করা সত্বেও রিয়াল মাদ্রিদের ফরোয়ার্ড বেলও বিশ্বসেরা একাদশের ৫৫ জনের তালিকায় জায়গা পাননি। চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে রিয়ালের জয়ের মিশনেও বেল দুই গোল করেছিলেন।
গত ১২ বছরের মধ্যে প্রথমবারের মত তালিকা থেকে বাদ পড়েছেন সুইডিশ তারকা জøাটান ইব্রাহিমোভিচ। ম্যানচেস্টার সিটির দুই ফরোয়ার্ড আগুয়েরো ও রাহিম স্টার্লিংও বাদ পড়েছেন। সব ধরনের প্রতিযোগিতায় জুভেন্টাসের হয়ে ২৩টি গোল করা গঞ্জালো হিগুয়েইনের বাদ পড়া সবাইকে অবাক করেছে। তবে পাঁচ বছরের অনুপস্থিতির পর আবারো তালিকায় ফিরেছেন মারিও মান্দজুকিচ।
প্রথমবারের মত ফরোয়ার্ডের তালিকায় জায়গা করে নিয়েছেন লিভারপুলের মোহাম্মদ সালাহ ও সাদিও মানে। টানা ১৪ বছরের মত শেষ ১৫’তে যথারীতি আছেন পর্তুগীজ সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনাল্ডো।
মিডফিল্ডারের তালিকায় বাদ পড়াদের মধ্যে উল্লেখযোগ্য হলেন আর্সেনালের মেসুত ওজিল ও বায়ার্ন মিউনিখের থিয়াগো আলকানটারা।
গোলরক্ষকের সংক্ষিপ্ত পাঁচজনের তালিকায় জায়গা করে নিয়েছেন গিয়ানলুইজি বুফন, থিবাট কুর্তোয়া, ডেভিড ডি গিয়া, কেইলর নাভাস ও মার্ক-আন্দ্রে টার স্টেগান।
সর্বোচ্চ ভোটের ভিত্তিতে চূড়ান্ত একাদশে জায়গা পাবেন একজন গোলরক্ষক, চারজন ডিফেন্ডার, তিনজন মিডফিল্ডার ও তিনজন ফরোয়ার্ড। আগামী ২৪ সেপ্টেম্বর লন্ডনে ফিফা বর্ষসেরা ফুটবল এ্যাওয়ার্ড প্রদানের অনুষ্ঠানে এই মূল একাদশ ঘোষনা করা হবে।
ফিফা ফিফপ্রো বর্ষসেরা একাদশের সংক্ষিপ্ত তালিকা :
গোলরক্ষক : গিয়ানলুইজি বুফন (জুভেন্টাস/পিএসজি), থিবাট কুর্তোয়া (চেলসি/রিয়াল মাদ্রিদ), ডেভিড ডি গিয়া (ম্যানচেস্টার ইউনাইটেড), কেইলর নাভাস (রিয়াল মাদ্রিদ) ও মার্ক-আন্দ্রে টার স্টেগান (বার্সেলানা)।
ডিফেন্ডার : জোর্দি আলবা (বার্সেলোনা), ডানি আলভেস (পিএসজি), ডানি কারভাহাল (রিয়াল মাদ্রিদ), গিওর্গিও চিয়েলিনি (জুভেন্টাস), ভার্জিল ভ্যান জিক (সাউদাম্পটন/লিভারপুল), দিয়েগো গোডিন (এ্যাথলেটিকো মাদ্রিদ), ম্যাটস হামেল (বায়ার্ন মিউনিখ), জোসুয়া কিমিট (বায়ার্ন মিউনিখ), ডেজান লোভরেন (লিভারপুল), মার্সেলো (রিয়াল মাদ্রিদ), ইয়েরি মিনা (বার্সেলোনা/এভারটন), বেঞ্জামিন পাভার্ড (স্টুটগার্ট), কিয়েরান ট্রিপার (টটেনহ্যাম), স্যামুয়েল উমতিতি (বার্সেলোনা), রাফায়েল ভারানে (রিয়াল মাদ্রিদ), সিমিয়ে ভারসালকো (এ্যাথলেটিকো মাদ্রিদ/ইন্টার), কাইল ওয়াকার (ম্যানচেস্টার সিটি)।
মিডফিল্ডার : সার্জিও বাসকুয়েট (বার্সেলোনা), কাসেমিরো (রিয়াল মাদ্রিদ), ফিলিপ কুটিনহো (বার্সেলোনা), কেভিন ডি ব্রুনে (ম্যানচেস্টার সিটি), আন্দ্রেস ইনিয়েস্তা (বার্সেলোনা, ভিসেল কোবে), ইসকো (রিয়াল মাদ্রিদ), এ’গোলো কান্টে (চেলসি), টনি ক্রুস (রিয়াল মাদ্রিদ), নেমাঞ্জা মাটিচ (ম্যানচেস্টার ইউনাইটেড), লুকা মড্রিচ (রিয়াল মাদ্রিদ), পল পগবা (ম্যানচেস্টার ইউনাইটেড), ইভান রাকিটিচ (বার্সেলোনা), ডেভিড সিলভা (ম্যানচেস্টার সিটি), আরটুরো ভিডাল (বায়ার্ন মিউনিখ/বার্সেলোনা)।
ফরোয়ার্ড : করিম বেনজেমা (রিয়াল মাদ্রিদ), এডিনসন কাভানি (পিএসজি), পাওলো ডিবালা (জুভেন্টাস), এন্টোনিও গ্রিজম্যান (এ্যাথলেটিকো মাদ্রিদ), হ্যারি কেন (টটেনহ্যাম), রবার্ট লিওয়ানোদোস্কি (বায়ার্ন মিউনিখ), রোমেলু লুকাকু (ম্যানচেস্টার ইউনাইটেড), মারিও মান্দজুকিচ (জুভেন্টাস), সাদিও মানে (লিভারপুল), কিলিয়ান এমবাপে (পিএসজি), লিওনেল মেসি (বার্সেলোনা), নেইমার (পিএসজি), ক্রিস্টিয়ানো রোনাল্ডো (রিয়াল মাদ্রিদ/ জুভেন্টাস), মোহাম্মদ সালাহ (লিভারপুল), লুইস সুয়ারেজ (বার্সেলোনা)।
বাসস/নীহা/১৫৪৫/স্বব