আন্দ্রে সিলভার গোলে ইতালিকে ১-০ গোলে পরাজিত করেছে পর্তুগাল

47
image_printPrint

লিসবন, ১১ সেপ্টেম্বর ২০১৮ (বাসস) : ক্রিস্টিয়ানো রোনাল্ডোকে ছাড়াই উয়েফা নেশন্স কাপে ইতালির বিপক্ষে দারুন এক জয় তুলে নিয়েছে পর্তুগাল। সোমবার লিসবনে উয়েফা নেশন্স কাপে নিজেদের প্রথম ম্যাচে আন্দ্রে সিলভার একমাত্র গোলে ইতালিকে পরাজিত করেছে বর্তমান ইউরোপীয়ান চ্যাম্পিয়নরা।
৩৩ বছর বয়সী রোনাল্ডো নিজের নতুন ক্লাব জুভেন্টাসের প্রতি মনোযোগী হতে নিজ থেকেই জাতীয় দলে না খেলার অনুরোধ জানিয়েছেন। কিন্তু ২০১৬ ইউরো বিজয়ীরা দলীয় সুপারস্টারের অনুপস্থিতি এক মিনিটের জন্যও বুঝতে দেয়নি। ইতালিয়ানদের উপর পুরো ম্যাচেই প্রাধান্য বিস্তার করে পূর্ণ তিন পয়েন্ট নিয়েই মাঠ ছেড়েছে। গ্রুপ-থ্রি’তে এখন তারা পোল্যান্ড ও ইতালির থেকে এগিয়ে শীর্ষে রয়েছে। ইতালি ও পোল্যান্ডের মধ্যকার প্রথম ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছিল। শুক্রবার বোলোগনাতে পোল্যান্ডের বিপক্ষে নতুন কোচ রবার্তো মানচিনির অধীনে প্রথম প্রতিযোগিতামূলক ম্যাচ খেলতে মাঠে নেমেছিল আজ্জুরিরা। দুই ম্যাচে ইতালির পয়েন্ট এখন মাত্র এক।
মানচিনি বলেছেন, ‘আমরা অনেক বেশী ভুল করেছি। যার ফল পেয়েছি। আমাদের গোল করার সমাধান খুঁজে বের করতে হবে। কারণ গোল করা ছাড়া আমরা কোন ম্যাচেই জিততে পারবো না। এটাই এই মুহূর্তে আমাদের বড় সমস্যা। পর্তুগাল প্রথম ম্যাচেই জয় পেয়েছে, সে কারনে এখন তারাই ফেবারিট। কিন্তু আমি বিশ্বাস করি আমাদেরও সুযোগ আছে। ফুটবলে কখন কি হয় কেউ বলতে পারেনা।’
দ্বিতীয়ার্ধ শুরুর ৩ মিনিটের মধ্যেই সিলভা গোল করেছেন। ব্রুমার ক্রস থেকে সেভিয়ার স্ট্রাইকার সিলভা দলকে জয়সূচক গোলটি উপহার দেন। ম্যাচ শেষে সিলভা বলেছেন, ‘ইতালিয়ান জাতীয় দলে আমার বেশ কয়েকজন বন্ধু রয়েছে। কিন্তু মাঠে তারা আমার কেউ নয়। সব মিলিয়ে আজকের রাতে এই জয়টা আমাদের প্রাপ্য ছিল।’
প্রথমার্ধে অবশ্য ইতালি গোলরক্ষক ডোনারুমার কল্যাণ্যে একবার রক্ষা পেয়েছিল। ব্রুমার শট ডিফ্লেকটের হয়ে বারে লেগে ফেরত আসলে বার্নান্ডো সিলভার শট লাইনের উপর থেকে ক্লিয়ার করেন আলেসিও রোমাগনোলি।
বিরতির পর সিরো ইমোবিলে ও সিমোনে জাজার প্রচেষ্টায় ইতালি ভালভাবেই লড়াইয়ে ফিরে আসার ইঙ্গিত দিয়েছিল। যদিও মানচিনি নতুন সাতজন খেলোয়াড়কে মূল একাদশে নামিয়ে অনেকটা পরীক্ষামূলক দল গঠণ করেছিলেন। পোল্যান্ডের বিপক্ষে ম্যাচের থেকে শুধুমাত্র মধ্যমাঠে জর্জিনহো ও গোলপোস্টে ডোনারুমাকে মূল একাদশে সুযোগ দিয়েছেন। ৪-৩-৩ ফর্মেশনে মারিও বালোতেল্লির স্থানে ল্যাজিও স্ট্রাইকার ইমোবিলে খেলতে নেমেছিলেন। পোল্যান্ডের বিপক্ষে বালোতেল্লিকে নিয়ে দারুন সমালোচনা হয়েছে। এদিকে রক্ষনভাগে আন্তর্জাতিক অভিষেক হয়েছে এসপিএএল’র ম্যানুয়েল লাজ্জারির।
ম্যাচের শুরুতেই ফেডেরিকো চিয়েসা ও আন্দ্রে সিলভা সুযোগ নষ্ট করেছেন। জাজার ব্যাক হিল ফ্লিক ইমোবিলে কাজে লাগাতে পারেননি। উইলিয়াম কারভালহোর শট পোস্টের বাইরে দিয়ে চলে যায়, জর্জিনগোর ভলিও গোলের ঠিকানা খুঁজে পায়নি। কিন্তু বিরতির পর পর্তুগাল আর সুযোগ নষ্ট করেনি। আন্দ্রে সিলভার গোলে পুর্ণ তিন পয়েন্ট নিয়েই মাঠ ছেড়েছে।
আগামী শুক্রবার নিজেদের দ্বিতীয় ম্যাচে পোল্যান্ডের মুখোমুখি হবে পর্তুগাল।