বিদ্যুৎ সঞ্চালনে এডিবি’র ৩৫৭ মিলিয়ন মার্কিন ডলার সহায়তা চুক্তি স্বাক্ষর

85
image_printPrint

ঢাকা, ১০ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) ও বাংলাদেশ সরকারের মধ্যে আজ দু’টি বিদ্যুৎ লাইন উন্নয়ন প্রকল্পের আওতায় ৩৫০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ এবং সাত মিলিয়ন মার্কিন ডলার মঞ্জুরি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।
২০২১ সালের মধ্যে সবার জন্য বিদ্যুৎ-এর লক্ষ্য পূরণে সহায়তার অংশ হিসেবে এ চুক্তি স্বাক্ষরিত হয়।
রাজধানীর শেরেবাংলা নগরের ইআরডিতে আজ বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব কাজী শফিকুল আলম এবং এডিবি’র পক্ষে এডিবি’র কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ চুক্তিতে স্বাক্ষর করেন।
এডিবি’র ৩৫০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ ছাড়াও জাপান ফান্ড ফর দ্য জয়েন্ট ক্রেডিটিং ম্যাকানিজম (জেএফজেসিএম) থেকে সাত মিলিয়ন মার্কিন ডলার মঞ্জুরি প্রদান করা হবে।
অন্যদিকে রিপাবলিক অব কোরিয়া ই-এশিয়া অ্যান্ড নলেজ পার্টনারশিপ ফান্ড (ইএকেপিএফ) লিঙ্গ সমতার সাথে সামাজিক কার্যক্রম বিকাশের জন্য পাঁচ লাখ মার্কিন ডলার মঞ্জুরি সহায়তা দেবে।
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে এডিবি’র কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ বলেন, ‘সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশের বিদ্যুৎ খাত দ্রুত বিকশিত হয়েছে, কিন্তু দ্রুত-বিকাশমান অর্থনীতিতে বিদ্যুতের চাহিদা মেটাতে আরো বিনিয়োগের প্রয়োজন।’
তিনি বলেন, ‘বিদ্যমান ব্যবস্থার উন্নয়নে বিদ্যুৎ উৎপাদন, সঞ্চালন ও বিতরণ প্রক্রিয়াকে আরো কার্যকর, আস্থাপূর্ণ ও পরিবেশ বান্ধব হিসেবে গড়ে তোলা এডিবি’র ্এই সহায়তা প্রদানের লক্ষ্য।’
প্রকাশ আরো বলেন, এই প্রকল্প বাংলাদেশের দক্ষিণ ও পশ্চিমাঞ্চলের দরিদ্র ও সামাজিকভাবে পিছিয়ে পড়া মানুষসহ স্থানীয় জনগোষ্ঠীর ব্যবসা সম্প্রসারণ ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করবে।