বাসস দেশ-১৮ : সরকার দারিদ্র্য দূরীকরণের বিষয়টিকে সর্বোচ্চ প্রাধান্য দিয়ে কাজ করছে : এলজিআরডি মন্ত্রী

135

বাসস দেশ-১৮
এলজিআরডি মন্ত্রী-বোর্ড সভা
সরকার দারিদ্র্য দূরীকরণের বিষয়টিকে সর্বোচ্চ প্রাধান্য দিয়ে কাজ করছে : এলজিআরডি মন্ত্রী
ঢাকা, ১০ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, সরকার দারিদ্র্য দূরীকরণের বিষয়টিকে সর্বোচ্চ প্রাধান্য দিয়ে কাজ করছে।
দেশে যত উন্নয়ন কার্যক্রম বাস্তবায়িত হচ্ছে তার মূল লক্ষ্য হচ্ছে দারিদ্র্য বিমোচনÑ এ কথা উল্লেখ করে তিনি বলেন, যে কোন উপায়েই হোক দেশ থেকে দারিদ্র্য হটাতে হবে। এ লক্ষ্যে পল্লী উন্নয়ন একাডেমীসমূহকে সামনে থেকে নেতৃত্ব দিতে হবে।
মন্ত্রী আজ সচিবালয়স্থ পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সম্মেলন কক্ষে বঙ্গবন্ধু দারিদ্র্য বিমোচন ও পল্লী উন্নয়ন একাডেমির (বাপার্ড) পরিচালনা বোর্ডের ২য় সভায় সভাপতির বক্তৃতায় এসব কথা বলেন।
পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব এস এম গোলাম ফারুক, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) প্রধান প্রকৌশলী মো. আবুল কালাম আজাদ, বাপার্ডের মহাপরিচালক শেখ মো. মনিরুজ্জামানসহ বোর্ডের সদস্যগণ এ সভায় উপস্থিত ছিলেন।
খন্দকার মোশাররফ হোসেন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশ থেকে দারিদ্র্য দূরীকরণে দেশের অবকাঠামোগত উন্নয়নে গুরুত্ব দিয়েছেন। দরিদ্র মানুষকে স্বাবলম্বি করে গড়ে তুলতে অগ্রাধিকার ভিত্তিতে ‘একটি বাড়ি একটি খামার’ এবং ‘আশ্রায়ণ’র মতো প্রকল্পসমূহ বাস্তবায়ন করছেন।
তিনি বলেন, দারিদ্র্যমুক্ত দেশ গড়তে কৃষি খাত প্রধান ভূমিকা রাখবে। দেশের বিদ্যমান কৃষি ব্যবস্থার উন্নয়নে প্রায়োগিক গবেষণা, কৃষকদের প্রশিক্ষণ ও উন্নতমানের প্রযুক্তির উদ্ভাবন করতে হবে। মন্ত্রী এ কাজে পল্লী উন্নয়ন একাডেমিসমূহকে আরো জোরালো ভূমিকা রাখার আহবান জানান।
খন্দকার মোশাররফ হোসেন অবলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে প্রতিষ্ঠিত বাপার্ডকে দক্ষিণাঞ্চলের জীবনমান উন্নয়নে সর্বাত্মক প্রচেষ্টা চালাতে হবে। তিনি বাপার্ডের হোস্টেলসহ দশ-তলাবিশিষ্ট প্রশাসনিক ভবনের অবকাঠামোগত কাজ দ্রুত সম্পন্ন করার নির্দেশনা দেন।
বাসস/সবি/জেডআরএম/১৮৩৫/-কেজিএ