বাসস ক্রীড়া-১১ : আত্মহত্যা রোধে সমাজকে সচেতন হতে হবে : বীরেন শিকদার

216

বাসস ক্রীড়া-১১
দৌড়-ক্রীড়া প্রতিমন্ত্রী
আত্মহত্যা রোধে সমাজকে সচেতন হতে হবে : বীরেন শিকদার
ঢাকা, ১০ সেপ্টেম্বর ২০১৮ (বাসস): যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বীরেন শিকদার বলেছেন, সংগ্রামী মানুষ কখনো আত্মহত্যা করে না। যুব সমাজকে আশাবাদী হতে হবে, জীবনবাদী হতে হবে। মানব জীবনে হতাশার কোন জায়গা নেই।
আজ সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অপরাজেয় বাংলার পাদদেশে বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস উপলক্ষে ব্রাইটার টুমোরো ফাউন্ডেশন (বিটিএফ) আয়োজিত ‘জীবন বাঁচাতে দৌঁড়’ এর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, আত্মহত্যা প্রতিরোধ দিবসকে সামনে রেখে আমাদের প্রতিজ্ঞা করতে হবে, আমরা বাস্তববাদী হবো, সমাজকে নিয়ে, দেশকে নিয়ে ভাববো। আত্মহত্যা প্রতিরোধে এই দৌঁড় জীবনের মাঝে নিবদ্ধ করতে হবে।
বিটিএফ এর প্রতিষ্ঠাতা সভাপতি জয়শ্রী জামানের সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট এর সহযোগী অধ্যাপক ডা. হেলাল উদ্দিন আহমেদ, বিশিষ্ট সংগীত শিল্পী সামিনা চৌধুরী, ইউনিভার্সাল মেডিক্যাল এর এমডি ডা. আশীষ কুমার চক্রবর্তী, আল কাদেরীয়া লিঃ এর চেয়ারম্যান ফিরোজ আলম সুমন, এভারেস্ট জয়ী প্রথম বাংলাদেশী নারী নিশাত মজুমদার এবং জাতীয় দলের ক্রিকেটার তাসকিন আহমেদ বক্তৃতা করেন।
অনুষ্ঠানে বক্তরা আত্মহত্যা প্রতিরোধে মানষিক স্বাস্থ্যকে গুরুত্ব দিতে এবং দিবসটিকে জাতীয়ভাবে পালনের দাবী জানান। ব্রাইটার টুমোরো ফাউন্ডেশন কিশোর-তরুণদের হতাশা, বিষন্নতা ও অন্যান্য নেতিবাচক কর্মকান্ড প্রতিরোধে প্রায় চার বছর ধরে কাজ করছে।
আত্মহত্যা প্রতিরোধে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে বিটিএফ এবং দি গ্রেট বাংলাদেশ রান যৌথভাবে এ দৌঁড়ের আয়োজন করে। সকাল ৬টায় অপরাজেয় বাংলার সামনে থেকে শুরু হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়কের ৫ কিলোমিটার পথ অতিক্রম করে একই জায়গায় শেষ হয়। বিভিন্ন বয়স, শ্রেণী-পেশার আড়াইশ’ জন দৌঁড়বিদ অংশ নেন।
এতে ছেলেদের মধ্যে ১৯.১৬ মিনিট সময় নিয়ে প্রথম হন রানার ইমন, দ্বিতীয় হন মাহফুজ শাওন এবং তৃতীয় হন সুলতান সালাউদ্দিন। মেয়েদের মধ্যে ১৯.৫৪ মিনিট সময় নিয়ে প্রথম হন রাবিয়া বুশরা, দ্বিতীয় হন লিপি আকতার এবং তৃতীয় হন যৌথভাবে ইতি ও আয়েশা।
বাসস/সবি/এমএইচসি/১৮২০/মোজা/স্বব