শিল্পী শাহাবুদ্দিন আহেমদের ৬৯তম জন্মদিন আগামীকাল

121
image_printPrint

ঢাকা, ১০ সেপ্টেম্বর ২০১৮ (বাসস) : আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন শিল্পী ও মুক্তিযোদ্ধা শাহাবুদ্দিন আহমেদের ৬৯তম জন্মদিন আগামীকাল ১১ সেপ্টেম্বর।
শিল্পী শাহাবুদ্দিন আহমেদ ১৯৫০ সালের ১১ সেপ্টেম্বর ঢাকায় জন্মগ্রহণ করেন। তার পৈতৃক নিবাস নরসিংদীর রায়পুরা উপজেলার আলগী গ্রামে। তার পিতা তায়েবউদ্দিন আহমেদ ও মাতা সাফিউন্নেসা আহমেদ। শিল্পী আমাদের মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন।
দিবসটি উপলক্ষে শিল্পী শাহবুদ্দিন ৬৯তম জন্মদিন উদযাপন জাতীয় কমিটি ও বাংলাদেশ শিল্পকলা একাডেমি আগামীকাল বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির মধ্যে রয়েছে, শিল্পীকে নিয়ে ধারণ করার আলোকচিত্র প্রদর্শনী ও তার প্রতিকৃতি নিয়ে আঁকা বিভিন্ন চিত্রকর্ম প্রদর্শনী এবং আলোচনা সভা। বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে বিকেল পাঁচটায় এই অনুষ্ঠানে জাতীয় সংসদের স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরী প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।
আজ বাংলাদেশ শিল্পকলা এডাডেমির সেমিনার কক্ষে ‘শিল্পী শাহাবুদ্দিন ৬৯তম জন্মদিন উদযাপন জাতীয় কমিটি’ আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানান হয়। এতে লিখিত বক্তব্য উপস্থাপন করেন কমিটির আহবায়ক সাবেক সংসদ সদস্য প্রফেসর আবদুল মান্নান। কমিটির সসদস্যদের মধ্যে বক্তব্য রাখেন শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগের পরিচালক শিল্পী আশরাফুল আলম পপলু, ঢাবি চারুকলা ইন্সটিটিউটের ডীন শিল্পী অধ্যাপক নেসার হোসেন, শিল্পী মনিরুজ্জামান, প্রকাশক মাজহারুল ইসলাম প্রমুখ।
তারা জানান, শিল্পী শাহবৃুদ্দিন আহহেদের জন্মদিন উপলক্ষে পরিষদের উদ্যোগে ১১ জন শিল্পী তার প্রতিকৃতি এঁকেছেন এবং ১১ জন আলোক চিত্রশিল্পী তার ওপর ধারণ করা আলোকচিত্র অনুষ্ঠানে প্রদর্শন করা হবে।
শিল্পী শাহাবুদ্দিন আহমেদ ১৯৭৩ সালে তৎকালীন ঢাকা সরকারি আর্ট কলেজ থেকে ¯œাাতক ডিগ্রি অর্জন করেন। ওই বছর তিনি ছাত্র সংসদের সহ-সভাপতির দায়িত্ব পালন করেন। পরে ফ্রান্স সরকারের বৃত্তি নিয়ে ১৯৭৪ সালে ফ্রান্সের প্যারিসে চলে যান। সেখানে ইকোল দে বোজার্ট চারুকলা মহাবিদ্যালয়ে পড়াশোনা শেষে শিল্পী হিসেবে কর্মজীবন শুরু করেন। সেই থেকে তিনি প্যারিসেই কর্মরত রয়েছেন।
শিল্পীর এ পর্যন্ত ৯১টি একক এবং ৫১টি যৌথ প্রদর্শনী অনুষ্ঠিত হয়। তার আঁকা মুক্তিযুদ্ধ এবং জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ওপর অসংখ্য চিত্রকর্ম দেশ-বিদেশে প্রশংসিত হয়েছে। দেশে জাতীয় জাদুঘর, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, বেঙ্গল ফাউন্ডেশনসহ বিভিন্ন প্রতিষ্ঠানে এবং ফ্রান্স, সুইজারল্যান্ড, স্পেন, জার্মান, দক্ষিণ কোরিয়াসহ ১৪টি দেশের শিল্প মিউজিয়াম ও গ্যালারিতে তার চিত্রকর্ম সংরক্ষণ করা হয়েছে।
শিল্পকর্মে বিশেষ অবদানের জন্য শিল্পী শাহাবুদ্দিন আহমেদ দেশে একুশে পদক, এশীয় চারুকলা পুরস্কার, বাংলাদেশ শিল্পকলা একাডেমি পুরস্কার এবং বিদেশে অসংখ্য পুরস্কার লাভ করেন।