বাসস ক্রীড়া-৫ : ২০২০ ইউরোর পরে ইংল্যান্ডের দায়িত্বে থাকার ব্যাপারে নিশ্চিত নন সাউথগেট

157

বাসস ক্রীড়া-৫
ফুটবল-সাউথগেট
২০২০ ইউরোর পরে ইংল্যান্ডের দায়িত্বে থাকার ব্যাপারে নিশ্চিত নন সাউথগেট
লন্ডন, ১০ সেপ্টেম্বর ২০১৮ (বাসস) : রাশিয়া বিশ্বকাপে সাফলের‌্য পরে ইংল্যান্ডের সামনে এখন মূল লক্ষ্য ২০২০ ইউরো চ্যাম্পিয়নশীপ। কোচ গ্যারেথ সাউথগেটের নেতৃত্বে রাশিয়া বিশ্বকাপে তারুন্যনির্ভর ইংল্যান্ড দলটি চতুর্থ স্থান লাভ করে। কিন্তু ২০২০ ইউরো চ্যাম্পিয়নশীপের পরে নিজের ভবিষ্যত নিয়ে এখনো নিশ্চিত কোন সিদ্ধান্ত নেননি সাউথগেট।
ইউরো ২০২০’র পরেই ইংল্যান্ডের জাতীয় দলের সাথে চুক্তি শেষ হয়ে যাবে সাউথগেটের। সে কারনে বর্তমান চুক্তি অনুযায়ী এখনো ইংল্যান্ডের সাথে দুই বছরের চুক্তি আছে এই ইংলিশম্যানের। সূত্রমতে জানা গেছে ২০২২ কাতার বিশ্বকাপ পর্যন্ত ৪৮ বছর বয়সী সাউথগেটকে দলের সাথে রাখতে আগ্রহী ফুটবল এসোসিয়েশন (এফএ)।
২০১৬ সালে স্যাম অলড্রিচের স্থলাভিষিক্ত হয়েছিলেন সাউথগেট। নেশন্স লিগে স্পেনের বিপক্ষে ২-১ গোলে পরাজয়ের পর মঙ্গলবার সুইজারল্যান্ডের বিপক্ষে দলকে প্রস্তুত করে তুলছেন। কিন্তু নিজের ভবিষ্যত সম্পর্কে এখনো তেমন কোন সিদ্ধান্তের কথা স্পষ্টভাবে জানাতে পারেননি ইংলিশ বস। এ সম্পর্কে তিনি বলেন, ‘প্রথম সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে আমি আমার বর্তমান চাকুরি নিয়ে শতভাগ মনোযোগী, এর বেশী কিছু নয়। আমি এখন চুক্তির অধীনে আছি, এখনো এই চুক্তির মেয়াদ দুই বছর বাকি আছে। ইউরোপীয়ান চ্যাম্পিয়নীপে দলকে নেতৃত্ব দেয়া একটি দারুন অভিজ্ঞতা।
এখন আমার সামনে এটাই মূল লক্ষ্য। আমি জানি এই লক্ষ্য পূরণে আমাকে কি কি করতে হবে। সে কারনেই নতুন কিছু ভাবতে চাইনা। শুধুমাত্র নিজের কাজের প্রতি গুরুত্ব দিতে চাই। বিশ্বকাপে যে ধরনের অভিজ্ঞতা আমার হয়েছে তা যেকোন ক্লাব বা আন্তর্জাতিক ম্যাচে সম্ভব নয়। সেখানে প্রত্যাশার চাপটাও ভিন্ন। সে কারনেই সেই অভিজ্ঞতা কাজে লাগাতে চাই, পরবর্তীতে সিদ্ধান্ত নেয়া যাবে। আমি আমার বর্তমান চাকুরিটা বেশ উপভোগ করছি। আমি চ্যালেঞ্জ নিতে ভালবাসি এবং এটাই বাস্তবতা। এখানে একটি কথা আমি বিশ্বাস করি সবকিছু সকলের সামনে আলোচনার বিষয় না। এভাবেই আমি আমার কাজের প্রতি গুরুত্ব দিতে পারবো বলে আমার বিশ্বাস।’
বাসস/নীহা/১৩৪০/এএমটি