বাসস দেশ-৩১ : দিনাজপুর সীমান্তে বিজিবি-বিএসএফ-এর পতাকা বৈঠক অনুষ্ঠিত

626

বাসস দেশ-৩১
বিজিবি-বিএসএফ-বৈঠক
দিনাজপুর সীমান্তে বিজিবি-বিএসএফ-এর পতাকা বৈঠক অনুষ্ঠিত
দিনাজপুর, ৯ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : জেলার সীমান্তে আজ বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্স-এর (বিএসএফ) মধ্যে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়েছে।
ভারতের অভ্যন্তরে বানাইল বিএসএফ ক্যাম্পে অনুষ্ঠিত বৈঠকে দিনাজপুর বিজিবি সেক্টর কমান্ডার কর্নেল মো. আনিসুর রহমানের নেতৃত্বে ১৪-সদস্যের একটি প্রতিনিধিদল এবং ভারতের কৃষানগঞ্জ বিএসএফ সেক্টরের কমান্ডার দেবী সরন সিং-এর নেতৃত্বে ১৩ সদস্যের প্রতিনিধিদল অংশগ্রহণ করেন।
দিনাজপুর বিজিবি সেক্টর কমান্ডার কর্ণেল মো. আনিসুর রহমান জানান, বৈঠকে সীমান্তের সমস্যাগুলো নিয়ে বিস্তারিত আলোচনা হয়। সীমান্তে শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে উভয় বাহিনী একমত পোষণ করেছেন।
সীমান্তে বিনা কারণে নাগরিকদের গ্রেফতার না করার ব্যাপারে বৈঠকে সিদ্ধান্ত গ্রহণ করা হয়। বিজিবি এবং বিএসএফ সদস্যদের সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক রক্ষায় উভয়ের মধ্যে প্রীতি খেলাধুলা আয়োজন ও যৌথ টহল ব্যবস্থা জোরদারে একমত পোষণ করা হয়েছে।
সীমান্তে টহলরত সৈনিকরা আত্মরক্ষামূলক কারণ ব্যতীত গুলিবর্ষণ থেকে বিরত থাকা এবং সীমান্তে বসবাসরত জনসাধারণের মধ্যে গুলি বর্ষণের ঘটনায় আতঙ্ক সৃষ্টি না করার ব্যপারে উভয় বাহিনী এক মত পোষণ করেন।
এ ছাড়া সীমান্তে নারী-শিশু ও মানব পাচার, অস্ত্র, চোরাচালান প্রতিরোধে উভয় দেশের সীমান্তরক্ষীদের যৌথ টহল ব্যবস্থার ব্যাপারে বৈঠকে আলোচনা হয়।
বাসস/সংবাদদাতা/এফএইচ/২১০৫/-জেজেড