বাসস ক্রীড়া-১৩ : খেলোয়াড়দের মাঝে বেঁচে থাকবেন কোচ কায়সার জাহিদ

334

বাসস ক্রীড়া-১৩
হ্যান্ডবল-জাহিদ
খেলোয়াড়দের মাঝে বেঁচে থাকবেন কোচ কায়সার জাহিদ
ঢাকা, ৯ সেপ্টেম্বর ২০১৮ (বাসস) : বাংলাদেশের একজন কৃতি খো খো ও হ্যান্ডবল খেলোয়াড় এবং কোচ কায়সার জাহিদ আহমেদ। গত ৬ সেপ্টেম্বর বান্দরবানের লামায় মর্মান্তিক এক সড়ক দুর্ঘটনায় মারাত্মকভাবে আহত হবার পর চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নেয়ার পথে মারা যান জাহিদ। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৩৫ বছর।
বাংলাদেশ জাতীয় হ্যান্ডবল দলের সহকারি এবং খো খো দলের প্রধান কোচ ছিলেন জাহিদ। খো খো-র প্রথম বাংলাদেশ জাতীয় দলের ক্যাপ্টেন এবং পরে এ দলের কোচও হন তিনি। ক্যাপ্টেন ও খেলোয়াড় হিসেবে খো-খো ও হ্যান্ডবলের বেশ কয়েকটি আন্তর্জাতিক টুর্নামেন্টে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করেন তিনি।
শুধু তাই নয়, কোচ হিসেবে তিনি ছিলেন অসাধারণ দায়িত্বশীল। দলকে চাঙ্গা রাখা ও খেলোয়াড়দের বড় স্বপ্ন দেখানোর জাদুকরী দক্ষতা ছিল তার। কোয়ান্টাম কসমো স্কুল এন্ড কলেজের ডেপুটি স্পোর্টস লিডার, খো-খো ও হ্যান্ডবল টিমের হেড কোচও ছিলেন কায়সার। ২০০৪ সাল থেকে কোয়ান্টাম কসমো স্কুলের খো-খো ও হ্যান্ডবলের খন্ডকালীন কোচ হিসেবে দায়িত্ব পালন করছিলেন তিনি।
২০১২ থেকে পুরোপুরি যোগ দেন তিনি কোয়ান্টামে। তার তত্ত্বাবধানেই গঠিত কোয়ান্টাম কসমো স্কুলের খো খো টিম ২০০৯ সালে প্রথম কোনো জাতীয় প্রতিযোগিতায় অংশ নেয়। জাতীয় স্কুল খো খো নামের এই টুর্নামেন্টে শক্তিশালী প্রতিপক্ষকে হারিয়ে প্রথমবারেই চ্যাম্পিয়ন হয়।
২০১৭ এবং ২০১৮-পর পর দু’বছর ধরে কোয়ান্টাম কসমো স্কুল এন্ড কলেজ ক্রীড়াক্ষেত্রে ‘দেশসেরা শিক্ষা প্রতিষ্ঠান’ মনোনীত হয়েছে। জাতীয় স্কুল ও মাদ্রাসা ক্রীড়া প্রতিযোগিতার একাধিক ইভেন্টে অসাধারণ সব সাফল্যেরই স্বীকৃতি এই অর্জন। আর বান্দরবানের একটি প্রত্যন্ত এলাকার স্কুলের পক্ষে শহরের সেরা স্কুল ও ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানকে পেছনে ফেলে এ অর্জন খুব সহজসাধ্য ছিল না! কোচ জাহিদের কল্যাণেই কোয়ান্টামের সাফল্যগাঁথায় যুক্ত হয়েছে এ অর্জন।
বাসস/এএমটি/১৮৩৫/মোজা/স্বব