বাসস ক্রীড়া-৯ : অবসরের পর কুকের অভিজ্ঞতা কাজে লাগাতে চায় ইংল্যান্ড

343

বাসস ক্রীড়া-৯
ইংল্যান্ড-কুক
অবসরের পর কুকের অভিজ্ঞতা কাজে লাগাতে চায় ইংল্যান্ড
লন্ডন, ৯ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস/এএফপি) : অবসরের পর এলিস্টার কুকের জ্ঞান ও অভিজ্ঞতা ইংল্যান্ড কাজে লাগাতে চায় বলে জানিয়েছে দলের নির্বাচক এড স্মিথ।
ওভালে ভারতের বিপক্ষে চলমান সিরিজের পঞ্চম ও শেষ টেস্টে শেষেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষনা দিয়েছেন লংগার ভার্সনে ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ রানের মালিক সাবেক অধিনায়ক কুক।
ব্যাটিং কোচ কিংবা অন্য কোন ভূমিকায় ভবিষ্যতে কুককে ইংল্যান্ড দলে কাজে লাগাতে চান কিনা- এমন প্রশ্নের জবাবে বিবিসি রেডিওকে স্মিথ বলেন, ‘তার চাওয়া সম্পর্কে আমি সঠিক জানি না- সে আরো কিছুদিন এসেক্সের হয়ে খেলতে পারে। তার বিকল্পটা তার ওপরই ছেড়ে দেয়া যাক।
‘কোন উপায়ে তাকে পেলে সেটা ইংল্যান্ড ক্রিকেটের জন্য ভালো হবে। এই গ্রীষ্মে তার সঙ্গে বোলার এবং ব্যাটসম্যানদের বিষয়ে কিছু বাক্য বিনিময় হয়েছে। তবে আগামী বছর হয়তো সত্যিই তার সঙ্গে পরামর্শ বিষয়ক আলোচনা হতে পারে।
স্মিথ বলেন, কুকের অভিজ্ঞতা এবং ব্যক্তিত্ব মানে জাতীয় দলে তার অনেক কিছু দেয়ার ছিলো।
তিনি বলেন, ‘অধিনায়ক হিসেবে তিনি অনেক ম্যাচ খেলেছেন। রেকর্ডের দিক থেকে ইংল্যান্ডের ইতিহাসে সর্বোচ্চ রান সংগ্রহকারী, ধৈর্যশীল, ভারসাম্যপূর্ণ ও সৎ ব্যক্তি। সুতরাং নিঃসন্দেহে তার জ্ঞানের জন্য আমাদের তাকে কাজে লাগানোর চেষ্টা করা উচিৎ। এটার জন্য জন্য অবকাঠামো প্রযোজন নেই। কোন কোন ব্যক্তি জানেন তারা একজন বিশ্বস্ত উপদেষ্টা হিসেবে কাজ করতে পারেন।’বাসস/এএফপি/স্বব/১৯০৫/-এএমটি