বাজিস-১ : চাঁদপুরে সড়ক বিভাগের ২৭৬ কোটি টাকায় ৪টি প্রকল্প গ্রহণ

397

বাজিস-১
চাঁদপুর-প্রকল্প
চাঁদপুরে সড়ক বিভাগের ২৭৬ কোটি টাকায় ৪টি প্রকল্প গ্রহণ
চাঁদপুর, ৯ সেপ্টেম্বার, ২০১৮ (বাসস) : জেলায় সড়ক ও জনপথ বিভাগ চলতি ২০১৮-১৯ অর্থবছরে ২৭৬ কোটি ৬৬ লাখ ৪২ হাজার টাকা ব্যায়ে ৪টি প্রকল্প বাস্তবায়নে মন্ত্রণালয়ের অনুমোদন লাভ করেছে।
গত জুলাই মাসে এ অনুমোদন পায় বলে চাঁদপুর সড়ক ও জনপদ বিভাগ সূত্রে জানা যায়।
চাঁদপুর সড়ক ও জনপদ বিভাগ সূত্রে জানা যায়, গৌরিপুর-কচুয়া-হাজীগঞ্জ জেলা মহাসড়কের চেইনেজ থেকে কুমিল্লা সড়ক বিভাগাধীন ১০ কি.মি.এবং চাঁদপুর সড়ক বিভাগাধীন ২৮ কি.মি. যথাযথ মানে উন্নীতকরণ প্রকল্পে এ ২৮ কি.মি.সংস্কারে ব্যয় নির্ধারণ করা হয়েছে ৭৮ কোটি ২ লাখ টাকা। যা ২০১৮-১৯ অর্থবছরে সম্পন্ন হবে।
দোয়াভাঁঙ্গা-শাহরাস্তি-পানিওয়ালা-রামগঞ্জ মহাসড়ককে যথাযথ মান ও প্রশস্থতায় উন্নীতকরণ প্রকল্পে চাঁদপুর অংশে সাড়ে ১৫ কি.মি.সংস্কারে ব্যয় নির্ধারণ করা হয়েছে ৪৯ কোটি ৭৬ লাখ টাকা ৭ হাজার টাকা। যা ২০১৮-১৯ অর্থবছরে সম্পন্ন হবে।
জেলা মহাসড়ককে যথাযথ মান ও প্রশস্থতায় উন্নীতকরণ প্রকল্পে চাঁদপুর অংশে ৩টি উপ-প্রকল্পের অধীন ৫০ কি.মি.সড়কের ব্যয় নির্ধারণ করা হয়েছে ১ কোটি ৯ লাখ টাকা ২৭ হাজার টাকা। এগুলো হলো- চাটখিল-চিতোষী-শাহরাস্তি সড়ক, মতলব-মেঘনা ধনাগোদা বেড়িবাঁধ সড়ক ও মুদাফপরগঞ্জ-চিতোষী-রামগঞ্জ সড়ক ।
গুরুত্বপূর্ণ আঞ্চলিক মহাসড়ক যথাযথ মান ও প্রশস্থতায় উন্নীতকরণ প্রকল্পে ২টি উপ-প্রকল্পের অধীন ১৫টি কালভার্টসহ ৭৩ কি.মি.সড়কের ব্যয় নির্ধারণ করা হয়েছে ১৪৭ কোটি ৭৯ লাখ টাকা ৮ হাজার টাকা। এগুলো হলো- কুমিল্লা-লালমাই-চাঁদপুর-লক্ষ্মীপুর-বেগমগঞ্জ সড়ক ও মোস্তফাপুর-মাদারীপুর-শরিয়তপুর-ইব্রাহিমপুর-হাইমচর-চাঁদপুর সড়ক-ওয়ারল্যাস বাজার রোড-সংযোগ ইলিশ চত্বর সড়ক সংস্কার।
চাঁদপুরের উপ-বিভাগীয় প্রকৌশলী কাজী ইকবাল হোসেন জানান, প্রকল্পগুলো বাস্তবায়নে ডিপিপি অনুমোদন লাভ করেছে। দু’একটা ব্যতীত বাকীগুলো টেন্ডার প্রক্রিয়াধীন রয়েছে। এ প্রকল্পগুলো বাস্তবায়ন হলে চাঁদপুর সড়ক বিভাগের ৮০-৮৫ ভাগ কাজ সম্পন্ন হবে।
বাসস/সংবাদদাতা/আহো/১০১৫/নূসী