জনস্বাস্থ্য রক্ষায় নিরাপদ পোল্ট্রি ফার্ম ব্যবস্থার ওপর গুরুত্বারোপ

354

রাজশাহী, ২০ এপ্রিল, ২০১৮ (বাসস) : জেলায় এক আলোচনা সভায় বক্তারা বলেন, নিরাপদ পোল্ট্রি ব্যবস্থার মাধ্যমে অনেক রোগ থেকে বাঁচানোর মধ্যদিয়ে জনস্বাস্থ্য রক্ষায় উল্লেখযোগ্য ভূমিকা রাখা যেতে পারে।
বক্তারা সকল পোল্ট্রি ফার্মার, ব্যবসায়ী, খাদ্য উৎপাদনকারী, বিক্রেতা ও সংশ্লিষ্ট সকলকে এ বিষয়ে সচেতনতা বাড়াতে প্রয়োজনীয় প্রশিক্ষণের ওপর গুরুত্বারোপ করেন।
কৃষক, হ্যাচারি মালিক, পোল্ট্রি বার্ড সেলার, খাদ্য উৎপাদনকারী ও বিক্রেতা ও মাঠ কর্মকর্তাবৃন্দ ও অন্যান্য স্টাফ এ সমস্যা সমাধানে একযোগে কাজ করার আহ্বান জানান।
বক্তারা বলেন, উন্নত, টেকসই ও ভালো পোল্ট্রি ব্যবস্থা গড়ে তোলার বিকল্প নাই।
বৃহস্পতিবার নগরীর বিভাগীয় উপ-পরিচালকের কার্যালয়ে পশুসম্পদ সেবা বিভাগের (ডিএলএস) আয়োজিত দিনব্যাপী বিভিন্ন স্টেক হোল্ডারদের সমন্বয়ে এক কর্মশালায় বক্তারা এ বিষয়টি তুলে ধরেন।
কনজিউমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (সিএবি) আয়োজিত ও ইউকে এইড ও ব্রিটিশ কাউন্সিলের সহযোগিতায় ‘ফুড সেফটি গর্ভনেন্স ইন পোল্ট্রি সেক্টর ইন বাংলাদেশ’- শীর্ষক এ কর্মশালা অনুষ্ঠিত হয়।
ডিএলএস-এর উপ-পরিচালক ড. শেখ আজিজুর রহমান ও অতিরিক্ত পরিচালক ড. হুমায়ুন কবির কর্মশালায় প্রধান ও বিশেষ অতিথির বক্তব্য দেন। সিএবি-এর সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা মামুন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।
জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ বিভাগের সহযোগী পরিচালক হাসান আল মারুফ, সিএবি-এর পরিকল্পনা সমন্বয়ক মোস্তফা কামাল, মাঠ সমন্বয়ক অমর ডি কস্তা, মাঠ কর্মকর্তা মোহিদুল হাসান ও সাংবাদিক কাজী নাজমুল ইসলাম কর্মশালায় বক্তব্য রাখেন।
ড. শেখ আজিজুর রহমান তার বক্তব্যে দেশের পোল্ট্রি খাতের এক চিত্র তুলে ধরেন।