ঢাকায় ট্রান্সফরমারস রোড শো শুরু

237

ঢাকা, ৮ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক (আইডিবি) আয়োজিত বিজ্ঞান, প্রযুক্তি ও উদ্ভাবনী বিষয়ক প্রতিযোগিতা ‘ট্রান্সফরমারস রোড শো’ আজ রাজধানীর হোটেল রেডিসনের বলরুমে শুরু হয়েছে।
বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান এবং ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের প্রেসিডেন্ট ড. বান্দার এমএইচ হাজ্জার উদ্বোধন পর্বে উপস্থিত ছিলেন।
বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেন, স্বাধীনতার পরপরই যুদ্ধবিধ্বস্থ দেশকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তিকে কাজে লাগিয়ে জ্ঞান ও বিজ্ঞানভিত্তিক সমাজ গঠনে উদ্যোগী হয়েছিলেন। এর মাধ্যমে ক্ষুধা-দারিদ্র্যমুক্ত উন্নত-সমৃদ্ধ ‘সোনার বাংলা’ নির্মাণে উদ্যোগ গ্রহণ করেছিলেন। তাঁর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা পিতার মতোই বিজ্ঞান এবং তথ্যপ্রযুক্তিকে উন্নয়নের অন্যতম হাতিয়ার হিসেবে গ্রহণ করেছেন। তাঁর নেতৃত্বে বাংলাদেশ আজ ডিজিটাল বাংলাদেশে পরিণত হয়েছে।
ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক প্রেসিডেন্ট ড. বান্দার এমএইচ হাজ্জার বলেন, বাংলাদেশের সাথে ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের সম্পর্ক অত্যন্ত নিবিড়। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে আইডিবি বাংলাদেশকে সবসময় সহযোগিতা প্রদান করে যাবে।
দিনব্যাপী এ প্রতিযোগিতায় ২০টি দল তাদের ধারণা (আইডিয়া) ও উদ্ভাবনী নিয়ে অংশগ্রহণ করছে। দিনশেষে তদের মধ্য থেকে তিনজন বিজয়ীকে বেছে নেয়া হবে। প্রতি বিজয়ীকে ৩ হাজার মার্কিন ডলার অর্থ পুরস্কার প্রদান করা হবে এবং তারা আগামী ডিসেম্বরে আইডিবির বার্ষিক বিজ্ঞান ও উদ্ভাবন সম্মেলনে অংশগ্রহণের সুযোগ পাবেন।

image_printPrint