নওগাঁয় একটি বাড়ি একটি খামার প্রকল্পে মোট আর্থিক সম্পদের পরিমাণ ১০০ কোটি টাকারও উপরে

336

নওগাঁ, ২০ এপ্রিল, ২০১৮ (বাসস) : সরকারের একটি বাড়ি একটি খামার প্রকল্পে নওগাঁ জেলায় দু’টি পর্যায়ে সর্বমোট আর্থিক সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে ১০০ কোটি ৪৮ লাখ ৩৪ হাজার ৩শ ৭৪ টাকা। এর মধ্যে পুরাতন পর্যায়ে ৮০ কোটি ২৬ লাখ ৪ হাজার ৩শ ৮৫ টাকা এবং নতুন পর্যায়ে ২০ কোটি ২২ লাখ ৩৪ হাজার ৩শ ৭৪ টাকা।
প্রকল্প তত্ত্বাবধায়নকারী বিভাগ বিআরডিবি নওগাঁ জেলার উপ-পরিচালক মোঃ মিজানুর রহমান জানিয়েছেন, এ প্রকল্পের নওগাঁ জেলায় এখন মোট সমিতি গঠন করা হয়েছে ১ হাজার ৬শ ৫৪টি। এর মধ্যে পুরাতন পর্যায়ে ৮৯১টি এবং নতুন পর্যায়ে ৭৬৩টি। এসব সমিতিভুক্ত সদস্য সংখ্যা মোট ৮৫ হাজার ৯শ ১৫ জন। এদের মধ্যে পুরাতন ৫০ হাজার ৮শ ৫২ জন এবং নতুন সদস্য সংখ্যা হচ্ছে ৩৫ হাজার ৬৩ জন।
সূত্র মতে ১লাখ ৩১ হাজার ৭শ ৭৯টি ঋণের বিপরীতে মোট ঋণ বিতরণ করা হয়েছে ১৩৬ কোটি ৮৯ লাখ ১৬ হাজার ৭শ ৩২ টাকা। এর মধ্যে পুরাতন ধাপে ১ লাখ ৯ হাজার ৪শ ১৪টি ঋণের অনুকূলে ১২২ কোটি ৭৯ লাখ ৭৪ হাজার ২শ ৩২ টাকা এবং নতুন ধাপে ২২ হাজার ৩শ ৬৫টি ঋণের অনুকূলে ১৪ কোটি ৯ লাখ ৪২ হাজার ৫শ টাকা।
দুই ধাপে সদস্যদের অনুকূলে সরকারী অনুদান দেয়া হয়েছে ২৯ কোটি ১০ হাজার ৫শ ৬১ টাকা। এর মধ্যে পুরাতন ধাপে ২৩ কোটি ৮৫ হাজার ৬শ ৬৮ টাকা এবং নতুন ধাপে ৫ কোটি ৯৯ লাখ ২৪ হাজার ৮শ ৯৩ টাকা। অপরদিকে সমিতির অনুকূলে সরকারি অনুদান দেয়া হয়েছে ৩৩ কোটি ১ লাখ ২২ হাজার ৮শ ৫১ টাকা। এর মধ্যে পুরাতন ধাপে ২৪ কোটি ৮৬ লাখ ৭২ হাজার ৮শ ৫১ টাকা এবং নতুন ধাপে ৮ কোটি ১৪ লাখ ৫০ হাজার টাকা।
জেলা প্রশাসক মোঃ মিজানুর রহমান বলেছেন, বর্তমান সরকারের দক্ষতা এবং যোগ্যতার ফলে মানুষের আর্থ সামাজিক উন্নয়নের মাধ্যমে ইতিমধ্যে উন্নয়নশীল দেশে পরিণত হয়েছে। বিশেষ করে দেশের স্বল্প আয়ের মানুষদের অর্থনৈতিভাবে স্বাবলম্বী করতে সরকারের একটি বাড়ি একটি খামার প্রকল্প অত্যন্ত সময়োপযোগী প্রকল্প। এ প্রকল্পের সুফল ইতিমধ্যে মানুষ ভোগ করতে শুরু করেছেন, যার ফলে দেশের জাতীয় অর্খনীতিতে পরিবর্তন আসছে।