সামাজিক যোগাযোগ মাধ্যমের নিরাপদ ব্যবহার নিশ্চিত করতে উদ্যোগ নেয়া হয়েছে : মোস্তাফা জব্বার

309

ঢাকা, ৭ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, তথ্যপ্রযুক্তির অভাবনীয় অগ্রগতির কারণে সামাজিক যোগাযোগ মাধ্যম শক্তিশালী গণমাধ্যম হিসেবে জায়গা করে নিয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমের নিরাপদ ব্যবহার নিশ্চিত করতে ডিজিটাল নিরাপত্তা আইন প্রণয়নের উদ্যোগসহ সরকার কার্যকর বিভিন্ন কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করছে।
আজ ঢাকার একটি হোটেলে দৈনিক বাংলার অর্জন ও সোস্যাল নেটওয়ার্কস এক্টিভিস্ট ফোরাম আয়োজিত ‘সামাজিক যোগাযোগ মাধ্যমের নিরাপদ ব্যবহার’ শীর্ষক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় মোস্তাফা জব্বার এসব কথা বলেন।
মন্ত্রী মোস্তাফা জব্বার প্রযুক্তির বৈশি^ক চ্যালেঞ্জ মোকাবেলায় জ্ঞানভিত্তিক সমাজ প্রতিষ্ঠার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।
তিনি আরও বলেন, প্রযুক্তির অভাবনীয় উৎকর্ষের ফলে আগামী ৫ বছরের ভেতর পৃথিবীতে যা কিছু ঘটবে, তা কোন গণমাধ্যম (মিডিয়া) আন্দাজ করতে পারেনা, আন্দাজ করা যায় না। জ্ঞানভিত্তিক সমাজ প্রতিষ্ঠার মাধ্যমে আইওটি বা রোভটিক সভ্যতার চ্যালেঞ্জ মোকাবেলা করার জন্য তৈরি থাকতে হবে, দক্ষ মানবসম্পদ তৈরি করতে হবে। আমাদের তৈরি হতে হবে।
মোস্তাফা জব্বার প্রযুক্তি শিক্ষার প্রযোজনীয়তার কথা তুলে ধরে বলেন, যে মেধা কাজে লাগাতে পারবেনা, জ্ঞান কাজে লাগাবেনা, সে টিকবে না। মেধা কাজে লাগাতে একজন মেধাবীকে অনুসরণ করতে হবে। তিনি এ প্রসঙ্গে বঙ্গবন্ধুর দূরদৃষ্টি ও তাঁর প্রজ্ঞার কথা উল্লেখ করে বলেন, কী পরিমাণ দূরদর্শী হলে একজন মানুষ একটি জাতি গঠন করতে পারেন। আর তাঁর কন্যা ডিজিটাল বাংলাদেশ বানাতে পারেন। জাতির জন্য একশ’ বছরের ব-দ্বীপ পরিকল্পনা প্রণয়ন করতে পারেন।
অনুষ্ঠানে কল সেন্টার এসোসিয়েশন অব বাংলাদেশের সেক্রেটারি তৌহিদ হোসেন এবং অন লাইন এক্টিভিস্ট মো. আবু নাসের অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন।

image_printPrint