বাসস ক্রীড়া-১১ : ভুটানের বিপক্ষে বড় জয়ের লক্ষ্য পাকিস্তানের

340

বাসস ক্রীড়া-১১
ফুটবল-সাফ চ্যাম্পিয়নশীপ
ভুটানের বিপক্ষে বড় জয়ের লক্ষ্য পাকিস্তানের
ঢাকা, ৭ সেপ্টেম্বর ২০১৮ (বাসস) : সাফ চ্যাম্পিয়নশীপ ফুটবলে ‘এ’ গ্রুপে নিজেদের শেষ ম্যাচে আগামীকাল ভুটানের বিপক্ষে লড়বে পাকিস্তান। শেষ চারে যেতে হলে প্রথম শর্ত মতে, এ ম্যাচে জিততেই হবে পাকিস্তানকে এবং এই গ্রুপের অন্য ম্যাচে একই দিন সন্ধ্যায় বাংলাদেশের কাছে নেপালের হার বা ড্র কামনা করতে হবে পাকিস্তানকে।
তবে বাংলাদেশের বিপক্ষে নেপাল জিতে গেলে বড় ব্যবধানে জয় পেতে হবে পাকিস্তানকে। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বিকেল চারটায় ভুটানের বিপক্ষে খেলতে নামবে পাকিস্তান।
নেপালের বিপক্ষে ২-১ গোলের জয় দিয়ে এবারের আসর শুরু করে পাকিস্তান। উড়ন্ত জয়ের স্বাদ নিয়ে এরপর বাংলাদেশের মুখোমুখি হয় তারা। বাংলাদেশের বিপক্ষে সমানতালে লড়াই করে পাকিস্তান। ৮৪ মিনিট পর্যন্ত গোল হজমও করেনি, গোলও দিতে পারেনি। কিন্তু ৮৫ মিনিটে সুন্দর এক পরিকল্পনা থেকে গোল করে বাংলাদেশ। গোল হজম করে ম্যাচ নিয়ে বেকাদায় পড়ে যায় পাকিস্তান। শেষ পর্যন্ত ম্যাচটি হারতে হয় তাদের। ১-০ গোলে বাংলাদেশের কাছে হারের লজ্জা পায় পাকিস্তান।
এমন হারে সেমিফাইনালে যাওয়া নিয়ে চিন্তায় পড়ে গেছে পাকিস্তান। সমীকরণের মার-প্যাচে রয়েছে তারা। ভুটানের বিপক্ষে তো জিততেই হবে, পাশাপাশি নেপালের বিপক্ষে বাংলাদেশের জয়ের প্রার্থনা করতে হবে পাকিস্তানকে। অবশ্য নেপাল জিতে গেলেও, পাকিস্তানের শেষ চারের সম্ভাবনা থাকবে। সেক্ষেত্রে বড় ব্যবধানে জিততে হবে তাদের।
তবে ভুটানের বিপক্ষে ফেভারিট হিসেবেই নামছে পাকিস্তান। কারণ, নিজেদের প্রথম দু’ম্যাচেই বাজে পারফরমেন্স করেছে ভুটান। বাংলাদেশের কাছে ২-০ গোলে হারের পর নেপালের কাছে এক হালি গোল হজম করে ভুটান। ফলে এবারের আসর থেকে ভুটানের বিদায় নিশ্চিত।
তাই বিধ্বস্ত হওয়া ভুটানের বিপক্ষে জয় পাওয়া পাকিস্তানের কাছে কঠিন কিছু নয়। এবার পাকিস্তানের ইচ্ছা পূরণ হলে ১৩ বছর আবারো সাফের সেমিফাইনালে উঠবে তারা। সর্বশেষ ২০০৫ সালে সাফের সেমিতে উঠেছিলো পাকিস্তান। তবে সাফের ইতিহাসে এখনো ফাইনাল খেলতে পারেনি তারা। অবশ্য ফাইনাল নিয়ে এখনই চিন্তিত নয়, সেটি বহুদূর। তার আগে গ্রুপের মারপ্যাচ থেকে বেরিয়ে আসতে হবে পাকিস্তান। ভাগ্য কতটা পাকিস্তানের সহায়, সেটি সময়ই বলে দিবে।
বাসস/এএমটি/১৯৫০/-স্বব