বাসস ক্রীড়া-৭ : ২০১৯ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা দলকে চোকার খ্যাতি ঘুচানোর আহবান প্লেসিসের

350

বাসস ক্রীড়া-৭
প্লেসিস-বিশ্বকাপ
২০১৯ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা দলকে চোকার খ্যাতি ঘুচানোর আহবান প্লেসিসের
জোহানেসবার্গ, ৭ সেপ্টেম্বর. ২০১৮ (বাসস) : দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দলের অধিনায়ক ফাফ ডু প্লেসিসের বিশ্বাস ২০১৯ বিশ্বকাপে ‘চোকার’ খ্যাতি ঘুচাবে প্রোটিয়ারা। শক্তিশালী দল হলেও এখন পর্যন্ত আইসিসির বড় কোন ইভেন্টের শিরোপা স্পর্শ করতে পারেনি দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল। তবে দলটির অধিনায়কের বিশ্বাস ‘ব্র্যান্ড’ ক্রিকেট খেলে ২০১৯ বিশ্বকাপে শেষ পর্যন্ত তারা বড় কোন ইভেন্টের শিরোপা খড়া তারা কাটিয়ে উঠতে সক্ষম হবেন।
বিশ্বকাপে এ পর্যন্ত চারবার সেমিফাইনাল খেলেছে দক্ষিণ আফ্রিকা। তবে কখনোই ফাইনালে খেলতে পারেনি। প্লেসিসের বিশ্বাস দলের খেলোয়াড়রা কোন প্রকার মানসিক যন্ত্রণা ছাড়া খেলতে পারলে আগামী বছরের টুর্নামেন্টে বিস্ময়কর কিছু করতে পারে।
আইসিসি ওয়েবসাইটকে প্লেসিস বলেন, ‘আমিসহ বর্তমান দলটিতে কিছু তরুণ এবং সাহসী খেলোয়াড় আছে। আমি মনে করি, কোন প্রকার পিছুটান ছাড়া যেতে পারলে এবং এসব প্রতিভাবান ও সাহসী ক্রিকেটারদের সমন্বয়ে গঠিত দলটি তাদের নিজস্ব ধরনের খেলা খেলতে পারলে ও মানসিকভাবে শক্ত থাকলে বিশ্বকাপ শিরোপা জয় করা সম্ভব।
সত্যি বলতে গেলে, সম্ভবত আমরা কখনো মানসিক বাধা কাটিয়ে উঠতে পারিনি। আমরা সব সময়ই দক্ষতার সঙ্গে খেলি। কিন্তু ম্যাচের গুরুত্বপূর্ণ মুহূর্তে আমরা কিছু ভুল করে থাকি। যে কারণে দলের প্রতি আমার বার্তা হচ্ছে পরাজয়ের চিন্তা না করে নির্ভীক খেলার চেষ্টা করো।’
পাকিস্তান দলের উদাহরণ টেনে প্লেসিস বলেন ইংল্যান্ডের সিম সহায়ক কন্ডিশনে বিশ্বকাপ শিরোপা জিততে একটি দলের হয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন ফাস্ট বোলাররা।
তিনি আরো বলেন, ‘আমি মনে করি আপনি যদি চ্যাম্পিয়ন্স ট্রফি বিজয়ী পাকিস্তান দলকে লক্ষ্য করেন, দেখবেন বোলিং বিভাগকে একটা বড় ভূমিকা রাখতে হবে।
‘সম্ভবত বিশ্বের সেরা ব্যাটিং লাইনআপ নিয়ে আমরা চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে গিয়েছিলাম। বিশ্বের সেরা দশ ব্যাটসম্যানের মধ্যে আমাদের দলে ছিলেন চারজন। যে কারণে ব্যাটিং ইউনিট হিসেবে আমরা অত্যন্ত আত্মবিশ্বাসী ছিলাম। তবে সে ধরনের কন্ডিশনে উইকেট নেয়ার সক্ষমতা মনে হয়েছে দশ শতাংশ। যে কারণে ম্যাচের যে কোন পরিস্থিতিতে উইকেট নিতে পারে আমরা তেমন ব্যক্তিদের খুঁজছি।’
‘ব্যাটিং-এর দৃষ্টিকোণ থেকে দেখলে চেষ্টা কর এবং যতটা সম্ভব ব্যাটিং লাইনআপ বড় কর। সম্ভবত এ কারণেই ইংল্যান্ড নিজদেরকে ফেবারিট হিসেবে দেখবে। কারণ, তাদের ব্যাটিং লাইনআপটা বেশ দীর্ঘ। সে দিক থেকে তাদের সঙ্গে আমাদের দলের পার্থক্য খুব বড় নয়। আমাদের দলে তাদের মতো অলরাউন্ডার নেই।’
বাসস/স্বব/১৯০০/-এএমটি