দেশকে উন্নত করতে জীবপ্রযুক্তির গবেষণা বাড়াতে হবে : স্থপতি ইয়াফেস ওসমান

613

ঢাকা, ৭ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে সমৃদ্ধ করতে বিজ্ঞান ও প্রযুক্তির পাশাপাশি জীবপ্রযুক্তির গবেষণা ও উন্নয়ন বাড়ানোর জন্য বিজ্ঞানীদের প্রতি আহ্বান জানিয়েছেন।
মন্ত্রী আজ শুক্রবার রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটারে দেশে প্রথম বারের মতো দুই দিনব্যাপী ‘জাতীয় জীবপ্রযুক্তি মেলা ২০১৮’ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এই আহ্বান জানান।
জীবপ্রযুক্তি বিষয়ক শিক্ষা, গবেষণা ও জীবপ্রযুক্তি ভিত্তিক ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণ এবং জীবপ্রযুক্তি বিষয়ে জনসচেতনতা গড়ে তোলার উদ্দেশ্যে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উদ্যোগে জীবপ্রযুক্তি বিষয়ক বিশেষায়িত গবেষণা প্রতিষ্ঠান ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োটেকনোলজি’র (এনআইবি) ব্যবস্থাপনায় এই মেলার আয়োজন করা হয়। এ মেলার প্রতিপাদ্য হচ্ছে-‘উন্নয়নের অগ্রযাত্রায় জীবপ্রযুক্তি।’
স্থপতি ইয়াফেস ওসমান বলেন, ‘বর্তমান সরকারের রূপকল্প অনুযায়ী ২০৪১ সালের মধ্যে এদেশকে উন্নত দেশে পরিণত করতে হলে বিজ্ঞানীদের বিজ্ঞান ও প্রযুক্তির গবেষণা, উন্নয়ন এবং জীবপ্রযুক্তির গবেষণা বাড়াতে হবে । কৃষি, চিকিৎসা, শিল্প ক্ষেত্রের উন্নয়ন এবং জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় জীবপ্রযুক্তিকে কাজে লাগাতে হবে।’
তিনি বলেন, ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জন এবং রূপকল্প ২০২১ ও ২০৪১ বাস্তবায়নে নতুন নতুন জীবপ্রযু্ক্িতর উদ্ভাবন এবং প্রয়োগের লক্ষ্যে জীবপ্রযুক্তিবিদদের এগিয়ে আসতে হবে।’
মন্ত্রী বলেন, জীবপ্রযুক্তিসহ সকল ক্ষেত্রে গবেষণাকর্মের উপর সরকার অত্যন্ত গুরুত্ব দিয়ে কাজ করে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগেই বিশেষায়িত গবেষণা প্রতিষ্ঠান এনআইবি প্রতিষ্ঠিত হয়েছে। ন্যাশনাল জীন ব্যাংক স্থাপনেও কাজ এগিয়ে চলছে।
বিজ্ঞান ও প্রযুক্তি সচিব মো: আনোয়ার হোসেন বলেন, দেশবাসীর মধ্যে জীবপ্রযুক্তির ধারণা প্রসারের পাশাপাশি নবীন শিক্ষার্থী, বিজ্ঞানী, উদ্যোক্তাগণের জন্য এ মেলা নবদিগন্তের উন্মোচন করবে।
মেলায় বাংলাদেশের ২৪ টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের প্রায় ১২’শ শিক্ষার্থীসহ জীবপ্রযুক্তি কেন্দ্রিক গবেষণা প্রতিষ্ঠান, স্কুল ও কলেজ, শিল্প, ব্যবসা ও সেবা প্রতিষ্ঠান, সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং স্ব-শিক্ষিত গবেষকগণ ৭০টি স্টলে তাদের কার্যক্রম প্রদর্শন করছেন।
বিজ্ঞান ও প্রযুক্তি সচিব মোঃ আনোয়ার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো: নজিবুর রহমান, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী, শিল্প মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. আবদুল হালিম এবং কৃষি মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. নাসিরুজ্জামান প্রমুখ বক্তব্য দেন।
বাংলাদেশ জীবপ্রযুক্তির বর্তমান অবস্থা, সম্ভাবনা এবং চ্যালেঞ্জ বিষয়ে স্বাগত বক্তব্য দেন ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োটেকনোলজির মহাপরিচালক ড. মো. সলিমুল্লাহ।