বাসস দেশ-২৭ : দেশের বিভিন্ন স্থানে জাতীয় বিদ্যুৎ ও জ্বালানি সপ্তাহ পালিত

320

বাসস দেশ-২৭
জাতীয় বিদ্যুৎ ও জ্বালানি সপ্তাহ-সারাদেশ
দেশের বিভিন্ন স্থানে জাতীয় বিদ্যুৎ ও জ্বালানি সপ্তাহ পালিত
ঢাকা, ৬ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে আজ সারাদেশে বিদ্যুৎ ও জ্বালানি সপ্তাহ পালিত হয়েছে। এ উপলক্ষে বাসস’র সংবাদদাতাদের পাঠানো কয়েকটি প্রতিবেদন হলো :
কুমিল্লা : আজ কুমিল্লায় জাতীয় বিদ্যুৎ ও জ্বালানি সপ্তাহ পালন করা হয়। এ উপলক্ষে সকালে শিল্পকলা একাডেমি হতে এক বনার্ঢ্য র‌্যালি বের করা হয়। শেখ হাসিনার উদ্যোগ ঘরে ঘরে বিদ্যুৎ শীর্ষক প্রতিপাদ্যের আলোকে র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে টাউন হলে গিয়ে শেষ হয়।
র‌্যালিতে নেতৃত্ব দেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মোঃ আজিজুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কাইজার মোহাম্মদ ফারাবী, বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের প্রধান প্রকৌশলী মৃনাল কান্তি সেন, পল্লী বিদ্যুতায়ন বোর্ডের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো: আতাউর রহমান চৌধুরী, নির্বাহী প্রকৌশলী মো: আবদুল হান্নান, জিএম মো: জাহাঙ্গীর আলমসহ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড এবং পল্লী বিদ্যুতায়ন বোর্ডের প্রকৌশলী কর্মকর্তা কর্মচারীবৃন্দ।
গোপালগঞ্জ : বিদ্যুৎ ও জ্বালানি সপ্তাহ উপলক্ষে গোপালগঞ্জে শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসন, পল্লী বিদ্যুত সমিতি ও ওজোপাডিকো যৌথভাবে এ কর্মসূচী পালন করে। ‘শেখ হাসিনার উদ্যোগ-ঘরে ঘরে বিদ্যুৎ’- এ সেøাগানকে সামনে নিয়ে বৃহস্পতিবার সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি জেলা শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে গিয়ে শেষ হয়। পরে সেখানে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। সভায় জেলা প্রশাসক মোহাম্মদ মোখলেসুর রহমান সরকার, গোপালগঞ্জ সদর উপজেলা চেয়ারম্যান শেখ লুৎফর রহমান বাচ্চু, জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক মাহাবুব আলী খান বক্তব্য রাখেন। এসময় ওজোপাডিকোর গোপালগঞ্জের ভারপ্রাপ্ত নির্বাহী প্রকৌশলী মামুন অর রশিদ, সিবিএর সাধারণ সম্পাদক ওলিউজ্জামান মিন্টু, পল্লী বিদ্যুতের জেনারেল ম্যানেজার মোঃ সাইফুল ইসলাম, নির্বাহী প্রকৌশলী মোঃ বেল্লাল হোসেনসহ বিভিন্ন স্কুলের শিক্ষক, শিক্ষার্থী, সাধারন মানুষ ও বিদ্যুত অফিসের কর্মকর্তা-কর্মচারীরা অংশ নেন।
এছাড়াও গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলায় জাতীয় বিদ্যুৎ ও জ¦ালানী সপ্তাহ উপলক্ষে বৃহস্পতিবার উপজেলা প্রশাসন ও কোটালীপাড়া পল্লী বিদ্যুৎ জোনাল অফিসের আয়োজনে একটি বর্ণাঢ্য র‌্যালি উপজেলা পরিষদ চত্ত্বর থেকে শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পরিষদ হলরুমে এসে এক আলোচনা সভায় মিলিত হয়। গোপালগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতির সভাপতি পুলক বিশ^াসের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার এসএম মাহফুজুর রহমান, প্রেস ক্লাব সভাপতি মিজানুর রহমান বুলু, কোটালীপাড়া পল্লী বিদ্যুৎ জোনাল অফিসের এজিএম মো: মুহাইমিনুন ইসলাম, ইঞ্জিনিয়ার মো: মনিরুল ইসলাম বক্তব্য রাখেন।
হবিগঞ্জ : জেলায় জাতীয় বিদ্যুৎ ও জ্বালানি সপ্তাহ পালিত হয়েছে। বৃহস্পতিবার সকাল ১১টায় জাতীয় বিদ্যুৎ সপ্তাহের উদ্বোধন উপলক্ষে হবিগঞ্জ জেলা প্রশাসনের কার্যালয়ে আয়োজিত আলোচনা সভার আয়োজন করা হয়। এতে জানানো হয়, হবিগঞ্জ থেকে প্রতিদিন ১৩০০ মেঘাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রীডে যুক্ত হচ্ছে। এ জেলায় প্রতিদিনের উৎপাদন ক্ষমতা ১৫০০ মেঘগাওয়াট। অথচ হবিগঞ্জ জেলার ৬০/৭০ মেঘায়াট প্রয়োজন হয়। এই বিদ্যুত দেশের অর্থনীতিকে সমৃদ্ধ করছে। এছাড়াও অন্যান্য অঞ্চলের তুলনায় হবিগঞ্জ জেলার বিদ্যুৎ গ্রাহকরা ভাল মানের সেবা পাচ্ছেন। শিল্প উদ্যোক্তারাও এই এলাকায় নতুন নতুন শিল্প প্রতিষ্ঠান গড়ে তুলছেন।
অনুষ্ঠানে বক্তারা আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিদ্যুৎতের উন্নয়নে বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করেছেন। যে কারণে ২০২১ সালে সারাদেশে শতভাগ বিদ্যুতায়নের কথা বলে থাকলেও সেটা ২০১৮ সালের শেষের দিকেই সম্পন্ন হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তারা।
‘অনির্বান আগামী’ শ্লোগানকে সামনে রেখে জেলা প্রশাসন ও জেলা বিদ্যুৎ বিভাগের যৌথ আয়োজনে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন হবিগঞ্জ সদর-লাখাই আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট মোঃ আবু জাহির।
খাগড়াছড়ি : অনির্বাণ আগামী- শ্লোগানে খাগড়াছড়িতে জাতীয় বিদ্যুৎ ও জ্বালানি সপ্তাহ উপলক্ষে একটি শোভাযাত্রা বের হয়েছে। সকালে টাউন হল প্রাঙ্গণ থেকে শোভাযাত্রা বের করে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করা হয়। শোভাযাত্রা শেষে টাউন হল চেতনা মঞ্চে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আলোচনা সভায় স্থানীয় সাংসদ কুজেন্দ্র লাল ত্রিপুরা, জেলা প্রশাসক মো: শহিদুল ইসলাম অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন।
বক্তারা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা খাগড়াছড়িবাসীকে বিদ্যুৎ সমস্যা সমাধানে দেয়া প্রতিশ্রুতি রক্ষা করেছেন। জেলার প্রত্যন্তাঞ্চলে এখন বিদ্যুৎয়ের আলো পৌঁছে গেছে। বিদ্যুৎ ও জ¦ালানি সম্পদ ব্যবহারে সবাইকে মিতব্যয়ী হওয়ার অনুরোধ জানান বক্তারা।
লক্ষ্মীপুর : শেখ হাসিনার উদ্যোগ-ঘরে ঘরে বিদ্যুৎ এমন স্লোগানকে সামনে রেখে (৬-৮ স্বেপ্টেম্বর) জাতীয় বিদ্যুৎ ও জ্বালানি সপ্তাহ উপলক্ষে লক্ষ্মীপুরে র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়। বৃহস্পতিবার সকালে জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণ থেকে র‌্যালি শুরু হয়ে শহরের গুরুত্বপর্র্ণ সড়ক প্রদক্ষিণ শেষে পল্লী বিদ্যুত সমিতি কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়।
পরে এক আলোচনা সভায় মিলিত হয়। লক্ষ্মীপুর পল্লী বিদ্যুৎ সমিতি ও বিদ্যুৎ বিক্রয় ও বিপনণ বিভাগ (পিডিবি) যৌথ আয়োজনে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল। বিশেষ অতিথি ছিলেন, অতিরিক্ত পুলিশ সুপার রিয়াজুল কবির, সিভিল সার্জন ডা: মোস্তফা খালেদ আহমদ, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহা: শাহাজান আলি, লক্ষ্মীপুর পল্লী বিদ্যুৎ সমিতি জেনারেল ম্যানেজার শাহজাহান কবির, পিডিবি নির্বাহী প্রকৌশলী গাজী গিয়াস উদ্দিন প্রমুখ।
নড়াইল : ‘অনির্বাণ আগামী ’ এ প্রতিপাদ্যকে সামনে নিয়ে নড়াইলে জাতীয় বিদ্যুৎ সপ্তাহ-২০১৮এ উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানী ( ওজোপাডিকো) নড়াইলের আয়োজনে এ উপলক্ষে র‌্যালি ও আলোচনা অনুষ্ঠিত হয়।
বেলুন উড়িয়ে সপ্তাহের উদ্বোধন করেন জেলা প্রশাসক মোঃ এমদাদুল হক চৌধুরী। পরে একটি র‌্যালি জেলা প্রশাসকের কার্যালয় থেকে শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে ওজোপাডিকো ,নড়াইল অফিসে গিয়ে শেষ হয়।
পরে ওজোপাডিকোর অফিসে গিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ওজোপাডিকো নড়াইলের নির্বাহী প্রকৌশলী মোঃ শাহেদ আলীর সভাপতিত্বে বক্তব্য রাখেন উপ-সহকারী প্রকৌশলী আবু রায়হান, বদরুল আলম, লুৎফর রহমান প্রমূখ।
এ সপ্তাহে তাৎক্ষনিক অভিযোগ গ্রহন, আবেদনের ৮ ঘন্টার মধ্যে নতুন সংযোগ প্রদান, বকেয়া বিল আদায়সহ গ্রাহক সেবা প্রদানের বিভিন্ন কর্মসূচি পালিত হবে।
শেরপুর : ‘অনির্বাণ আগামী’ এ স্লোাগানকে সামনে রেখে শেরপুরে জাতীয় বিদ্যুৎ ও জ্বালানি সপ্তাহ-২০১৮ শুরু হয়েছে। ৬ সেপ্টেম্বর বৃহস্পতিবার সকাল ১০টায় জেলা প্রশাসকের (ডিসি) কার্যালয় প্রাঙ্গণে বিদ্যুৎ ও জ্বালানী সপ্তাহের আনুষ্ঠানিক উদ্বোধন করেন, জেলা প্রশাসক (ডিসি) আনার কলি মাহবুব। বিভিন্ন কর্মসূচির মাধ্যমে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিউবো), শেরপুর এ সপ্তাহ পালনের আয়োজন করেছে।
এ উপলক্ষে বৃহস্পতিবার সকাল ১০ টায় জেলা প্রশাসকের (ডিসি) কার্যালয় থেকে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে গোপাল বাড়ী এলাকার বিদ্যুৎ ভবনে এসে শেষ হয়। শোভাযাত্রার শুরুতে বক্তব্য রাখেন, জেলা প্রশাসক (ডিসি) আনার কলি মাহবুব। এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক জন কেনেডি জাম্বিল, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সাইয়েদ এ জেড মোরশেদ আলী, বিউবোর নির্বাহী প্রকৌশলী সুব্রত কুমার রায়, বিউবো সহকারী প্রকৌশলী মাহবুবুল আলম, উপ-সহাকরী প্রকৌশলী মারুফুর রহমান, আবুল কালাম আজাদ, জাতীয় বিদ্যুৎ শ্রমিকলীগ ও শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক মো. সায়েদুল ইসলাম প্রমুখ।
বিউবোর নির্বাহী প্রকৌশলী সুব্রত কুমার রায় জানান, বিদ্যুৎ ও জ্বালানী সপ্তাহ পালনকালে গ্রাহকদের উন্নত সেবা প্রদানের জন্য বিদ্যুতের অপচয়রোধ, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার অঙ্গীকার, আলোকিত হবে ঘর সবার’, ‘বিদ্যুৎ সাশ্রয় করি সমৃদ্ধ দেশ গড়ি’ ইত্যাদি বিষয়ে জনসচেতনতা সৃষ্টির জন্য প্রচারপত্র বিতরণ ও মাইকের মাধ্যমে প্রচারণা চালানো হবে এবং শহরের বিভিন্ন পাড়া মহল্লায় মোটরসাইকেল শোভাযাত্রা বের করা হয়।
বাসস/সংবাদদাতা/মমআ/১৯৪৫/মরপা