নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে মানসিকতার পরিবর্তন জরুরি : চুমকি

161

ঢাকা, ৬ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন,নারীর প্রতি সহিংসতা ও নির্যাতন প্রতিরোধে পরিবার থেকেই কাজ করতে হবে।
আজ সকালে রাজধানীর বিয়াম মিলনায়তনে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে “নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে জাতীয় কর্মপরিকল্পনা ২০১৮-২০৩০” প্রণয়ন বিষয়ক এক সেমিনারে তিনি এ কথা বলেন।
চুমকি বলেন, ‘আমরা যদি এ ধরনের নির্যাতনরোধে পরিবার ও সমাজের মানসিক দৃষ্টিভঙ্গি বদলাতে পারি তবেই সমাজ থেকে নারী ও শিশুর প্রতি সহিংসতা বন্ধ করা সম্ভব হবে। এজন্য প্রয়োজন পরিবারের ছেলে সন্তান ও শিশুদের নারীর প্রতি সম্মান দেখাতে শেখানো।
তিনি বলেন, শিশু ও নারীর প্রতি সহিংসতা ও নির্যাতন বন্ধে মানুষের দৃষ্টিভঙ্গি ও চিন্তা ভাবনার পরিবর্তনের জন্য ব্যাপক জনসচেতনতামূলক প্রচার ও প্রসার ঘটাতে হবে।
একই মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন ও পরিকল্পনা) মাহমুদা শারমিন বেনুর সভাপতিত্বে সেমিনারে বক্তৃতা করেন মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক কাজী রওশন আরা এবং নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে জাতীয় কর্মপরিকল্পনার খসড়া পাঠ করেন প্রকল্প পরিচালক ড. আবুল হোসেন।
অধিদপ্তরের মহাপরিচালক বলেন, কর্মস্থল ও গণপরিবহনে যৌন হয়রানি নারী ক্ষমতায়নের প্রধান অন্তরায়। কর্মস্থলে যদি নারীরা যৌন নির্যাতনের শিকার হন এবং নিরাপদ পরিবেশ না পান তাহলে নারীর উন্নয়ন চরমভাবে বাধাগ্রস্থ হবে। ফলে নারীরা হতাশাগ্রস্ত এবং কর্মবিমুখ হয়ে পড়বেন। এই ধরনের সংকট মোকাবেলায় সকলকে একযোগে কাজ করার ওপর গুরুত্বারোপ করেন তিনি।