ডিএসসিইতে উদ্যোক্তা অর্থনীতিতে মাস্টার্সে ভর্তি শুরু

349

ঢাকা, ৬ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : উদ্যোক্তা সৃষ্টির মাধ্যমে অর্থনৈতিক উন্নয়নকে আরো বেগবান এবং কর্মোদ্যোমকে জাগ্রত করার প্রয়াসে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অঙ্গীভূত প্রতিষ্ঠান ঢাকা স্কুল অব ইকনোমিকস (ডিএসসিই) দেশে প্রথমবারের মত উদ্যোক্তা উন্নয়ন বিষয়ের ওপর স্নাতকোত্তর কোর্স মাষ্টার্স অব ইকোনমিক্স (উদ্যোক্তা অর্থনীতি) প্রোগ্রামস্ চালু করেছে। ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ইতোমধ্যে ভর্তি কার্যক্রম শুরু হয়েছে।
বিশিষ্ট অর্থনীতিবিদ ও পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ বর্তমানে ডিএসসিইর গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন।
কোর্সের সমন্বয়ক ডিএসসিইর অধ্যাপক বরেণ্য অর্থনীতিবিদ ও উন্নয়ন গবেষক ড. মুহম্মদ মাহবুব আলী জানান, দেশে প্রথমবারের মত উদ্যোক্তা উন্নয়ন বিষয়ে স্নাতকোত্তর প্রোগ্রাম চালু করা হয়েছে। এ পাঠ্যক্রম এমনভাবে তৈরী করা হয়েছে যাতে শিক্ষার্থীরা নিজেদের উদ্যোক্তা হিসেবে গড়ে তোলার মাধ্যমে দেশের উন্নয়ন ও অগ্রগতিতে ভূমিকা রাখতে পারে। নিজেরা স্বাবলম্বী হওয়ার পাশাপাশি কর্মসংস্থান সৃষ্টি করে বেকারত্ব হ্রাসে সহায়তা করতে পারে। আধুনিক শিক্ষার প্রায়োগিক কৌশল হিসেবে এই কর্মমুখী শিক্ষার ব্যবস্থা করা হয়েছে।
দেশে উদ্যোক্তা উন্নয়ন বিষয়ে প্রশিক্ষিত জনবল চাহিদা মেটাতে এই কোর্স বিশেষ সহায়ক হবে বলে তিনি আশা প্রকাশ করেন।