ইউডিএল’কে টেকসই করতে পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে ইউজিসি’র সভা

144

ঢাকা, ৬ সেপ্টেম্বর ২০১৮ (বাসস) : ইউজিসি ডিজিটাল লাইব্রেরিকে (ইউডিএল) টেকসই করার লক্ষ্যে পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে মতবিনিময় সভা করেছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)।
আজ বৃহস্পতিবার ইউজিসি অডিটরিয়ামে অনুষ্ঠিত সভায় দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের উপাচার্য, উপ-উপাচার্য, গ্রন্থাগারিক ও ইউজিসি’র পদস্থ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ইউজিসি চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান। ইউজিসি সদস্য প্রফেসর ড. মো: আখতার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ইউজিসি সদস্য প্রফেসর ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা। ইউজিসি সচিব ড. মো: খালেদ সভায় স্বাগত বক্তব্য প্রদান করেন।
প্রফেসর আবদুল মান্নান বলেন, ইউজিসি ও শিক্ষা মন্ত্রণালয়ের সময়োপযোগী পদক্ষেপের ফলে বর্তমানে দেশে উচ্চশিক্ষা ও গবেষণায় ব্যাপক উন্নয়ন সাধিত হয়েছে। উচ্চশিক্ষার মানোন্নয়ন ও স¤্রসারণে ইউডিএল ই-রিসোর্স এর মাধ্যমে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে।
তিনি শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীদের জ্ঞান ও দক্ষতা বৃদ্ধিতে ই-রিসোর্স ব্যবহার এবং এর সচেতনতা বৃদ্ধিতে গুরুত্বরোপ করেন।
প্রফেসর ইউসুফ আলী মোল্লা বলেন, উচ্চশিক্ষায় বিশে^র সাথে তাল মিলিয়ে চলতে ইউজিসি ডিজিটাল লাইব্রেরি প্রকল্প গ্রহণ করা হয়েছে।
প্রফেসর আখতার হোসেন বলেন, ডিজিটাল লাইব্রেরির উদ্দেশ্য হচ্ছে শিক্ষক, গবেষক, গ্রন্থাগারিক ও শিক্ষার্থীদের সক্ষমতা বৃদ্ধি করা।
তিনি গ্রন্থাগার ব্যবস্থাপনায় লাইব্রেরিয়ানদেরকে আন্তরিকতার সাথে কাজ করার আহ্বান জানান। তিনি বলেন, দেশের ৮৬ টি বিশ্ববিদ্যালয়সহ ৯০টি প্রতিষ্ঠান ইউজিসি ডিজিটাল লাইব্রেরির মাধ্যমে ৩৪ হাজারের অধিক ই-রিসোর্স ব্যবহার করছে।

image_printPrint