চট্টগ্রামে বিভাগীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা শুরু

122
image_printPrint

চট্টগ্রাম, ০৬ সেপ্টেম্বর ২০১৮ (বাসস) : চট্টগ্রাম নগরীতে দুই দিনব্যাপী ৫ম বিভাগীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা শুরু হয়েছে। আজ বৃহস্পতিবার সেন্ট প্লাসিডস স্কুল অ্যান্ড কলেজে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) নুরুল আলম নিজামী।
উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বলেন, ‘সরকারের রূপকল্প ২০২১ এবং ২০৪১ বাস্তবায়ন করে ডিজিটাল বাংলাদেশ গড়ার অগ্রযাত্রাকে সুদৃঢ় করতে এ মেলার আয়োজন করা হয়েছে। এর মাধ্যমে দেশের ভবিষ্যৎ কর্ণধার শিশু-কিশোর, তরুণ শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে বিজ্ঞানমনস্কতা সৃষ্টি হবে।’
অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আমিরুল কায়ছারের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদফতরের পরিচালক (চট্টগ্রাম অঞ্চল) প্রফেসর প্রদীপ চক্রবর্তী, সেন্ট প্লাসিডস স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ ব্রাদার প্রদীপ লুইস রোজারীও।
মেলায় ৮০টি স্টলে বিভিন্ন স্কুল, মাদ্রাসা, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও বিজ্ঞান ক্লাবের সদস্যরা তাদের উদ্ভাবিত প্রকল্প প্রদর্শন করছেন। জুনিয়র, সিনিয়র ও বিশেষ শ্রেণিÑ এ তিনটি ক্যাটাগরিতে জুনিয়র গ্রুপে ১১ জেলা থেকে প্রতিযোগিতার মাধ্যমে বিজয়ী হওয়া ১১ প্রতিষ্ঠানের ১২ দলের ১২টি প্রজেক্ট ও চট্টগ্রাম নগরের ৯ প্রতিষ্ঠানের ২৪টি দলের ২৪টি প্রজেক্ট প্রদর্শিত হচ্ছে।
সিনিয়র ক্যাটাগরিতে কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে ১১ জেলা থেকে বিজয়ী ১২ দল ১২টি প্রজেক্ট এবং নগরের ৫টি প্রতিষ্ঠানের ১০ দল ১০টি প্রজেক্ট প্রদর্শন করছে। শিক্ষা প্রতিষ্ঠানের বাইরে বিশেষ ক্যাটাগরিতে ১৫টি প্রতিষ্ঠানের ৪৪ জন উদ্ভাবকের ১৮ দলের ১৮টি প্রজেক্ট মেলায় প্রদর্শিত হচ্ছে।