রানার অলরাউন্ড নৈপুণ্যে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠলো কলকাতা

353

জয়পুর, ১৯ এপ্রিল, ২০১৮ (বাসস) : নিতিশ রানার অলরাউন্ড নৈপুণ্যে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) টি-২০ ক্রিকেটের এগারতম আসরে রাজস্থান রয়্যালসকে হরিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠলো কলকাতা নাইট রাইডার্স। গতরাতে নিজেদের পঞ্চম ম্যাচে কলকাতা ৭ উইকেটে হারিয়েছে রাজস্থানকে। এই জয়ে ৫ খেলায় ৬ পয়েন্ট নিয়ে রান রেটে এগিয়ে থেকে টেবিলের শীর্ষে উঠলো কলকাতা। ৩ খেলায় সবগুলো ম্যাচ জিতে কলকাতার সমান ৬ পয়েন্ট নিয়ে রান রেটে পিছিয়ে থেকে দ্বিতীয়স্থানে সানরাইজার্স হায়দারাবাদ। ৪ খেলায় ২ জয়ে ৪ পয়েন্ট নিয়ে টেবিলের পঞ্চমস্থানে রাজস্থান।
প্রতিপক্ষের মাঠে টস জিতে প্রথমে ফিল্ডিং বেছে নেয় কলকাতা। ব্যাটিং-এ নেমে শুরুটা ভালো করেন রাজস্থানের দুই ওপেনার অধিনায়ক আজিঙ্কা রাহানে ও অস্ট্রেলিয়ার ডি’আর্চি শর্ট। ৪১ বল মোকাবেলা করে ৫৪ রান যোগ করেন তারা। রাহানে ১৯ বলে ৩৬ ও শর্টের ৪৩ বলে ৪৪ রানের পর আর কোন ব্যাটসম্যান দলের জন্য বড় ইনিংস খেলতে পারেননি।
তারপরও শেষের দিকে ইংল্যান্ডের জশ বাটলারের ১৮ বলে অপরাজিত ২৪ রানে ২০ ওভারে ৮ উইকেটে ১৬০ রানের লড়াকু সংগ্রহ পায় রাজস্থান। কলকাতার পক্ষে ২টি করে উইকেট নেন রানা ও ইংল্যান্ডের টম কারান।
জয়ের জন্য ১৬১ রানের লক্ষ্যে প্রথম ওভারের তৃতীয় বলেই ধাক্কা খায় কলকাতা। শূন্য হাতে ফিরেন অস্ট্রেলিয়ার ক্রিস লিন। তবে শুরুর ধাক্কাকে সামলে উঠে দলকে জয়ের ভিত গড়ে দেন ওয়েস্ট ইন্ডিজের সুনীল নারাইন ও রবিন উথাপ্পা। নারাইন ২৫ বলে ৩৫ ও উথাপ্পা ৩৬ বলে ৪৮ রান করে ফিরে গেলেও রানা এবং অধিনায়ক দিনেশ কার্তিক মিলে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন। রানা ২৭ বলে ৩৫ ও কার্তিক ২৩ বলে ৪২ রানে অপরাজিত থাকেন। ম্যাচ সেরা হয়েছেন রানা।