বাসস দেশ-১৬ : এসডিজি অর্জনে এসএমই খাতের বিকাশে আরো কার্যকর পদক্ষেপ নেয়ার সুপারিশ

309

বাসস দেশ-১৬
এসএমই- এসডিজি
এসডিজি অর্জনে এসএমই খাতের বিকাশে আরো কার্যকর পদক্ষেপ নেয়ার সুপারিশ
ঢাকা, ৫ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে দেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) খাতের বিকাশে আরো কার্যকর পদক্ষেপ নেয়ার ওপর গুরুত্বারোপ করেছেন বক্তারা।
রাজধানীর বিয়াম ফাউন্ডেশনের মেঘনা মিলনায়তনে আজ ‘এসডিজি অর্জনে এসএমই খাতের ভূমিকা’ শীর্ষক এক কর্মশালায় বক্তারা আজ এ মতামত ব্যক্ত করেন। দেশের এসএমই’দের উন্নয়নে এসডিজি’র আলোকে উন্নয়ন পরিকল্পনা প্রণয়নের জন্য এসএমই ফাউন্ডেশন এ কর্মশালার আয়োজন করে।
কর্মশালায় এসডিজি’র ৬টি লক্ষ এসএমই’র সঙ্গে সরাসরি সম্পর্কিত হিসেবে নির্ধারণ করা হয়। লক্ষসমূহ হলো, দারিদ্র বিমোচন, মানসম্মত শিক্ষা, নারীর ক্ষমতায়ন, সাশ্রয়ী এবং টেকসই জ্বালানীর ব্যবহার, কর্মসংস্থান তৈরী ও টেকসই শিল্পায়ন। এই লক্ষসমূহ অর্জনের জন্য এসএমই’দের অর্থায়ন, উৎপাদিত পণ্যের বাজার সম্প্রসারন, দক্ষতা বৃদ্ধি, প্রযুক্তি উন্নয়ন, নবায়নযোগ্য জ্বালানী ব্যবহার এবং অনলাইন প্লাটফর্ম ব্যবহারের ওপর জোর দেওয়া হয়।
কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের অতিরিক্ত সচিব (এসডিজি) মোঃ মোকাম্মেল হোসেন।
তিনি সরকারের মূল উন্নয়ন কর্মপরিকল্পনার সঙ্গে এসএমই উন্নয়ন পরিকল্পনা একই ধারায় এবং সমন্বিতভাবে প্রস্তুত করার ওপর গুরত্ব প্রদান করেন।
এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মোঃ সফিকুল ইসলাম দেশের সার্বিক উন্নয়নে এসএমই খাতের গুরুত্বপূর্ণ ভুমিকা উল্লেখ করে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের বিকাশের জন্য ফাউন্ডেশনের কার্যক্রম তুলে ধরেন। কর্মশালাটিতে এসএমই উদ্যোক্তা, বিভিন্ন এসএমই এ্যাসোসিয়েশন ও চেম্বারের প্রতিনিধি, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ও এসএমই ফাউন্ডেশনের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/১৯১৫/-আসচৌ