বাজিস-৭ : ধরলা নদীতে জেলের জালে ধরা পড়েছে বিরল প্রজাতির ডলফিন

320

বাজিস-৭
কুড়িগ্রাম-ধরলা-ডলফিন
ধরলা নদীতে জেলের জালে ধরা পড়েছে বিরল প্রজাতির ডলফিন
কুড়িগ্রাম, ৫ সেপ্টেম্বর ২০১৮ (বাসস) : ধরলা নদীতে জেলের জালে ধরা পড়েছে একটি বিরল প্রজাতির ডলফিন। ধরা পড়ার পর রাজারহাটের ইউএনও-এর উদ্যোগের ফলে ডলফিনটি রক্ষা পেয়েছে। রংপুর চিড়িয়াখানায় হস্তান্তর করা হয়েছে বিলুপ্তপ্রায় এই প্রাণিটি।
কুড়িগ্রামের ফুলবাড়ীতে ধরলা নদীতে মঙ্গলবার কয়েকজন জেলের জালে হঠাৎ করে ধরা পড়ে ডলফিনটি। কয়েকজন উৎসুক যুবক ১৫ হাজার টাকার বিনিময়ে কিনে নেয় সেই ডলফিন। এরপর তা এলাকাবাসীকে দেখানোর জন্য নেওয়া হয় রাজারহাট উপজেলার ছিনাই ইউনিয়নের ছিনাই বাজারে।
ধরলায় ধরা পড়া ডলফিন বাজারে প্রদর্শিত হচ্ছে এবং যে কোনও মুহূর্তে তা কেটে ফেলা হতে পারে এমন খবরে তাৎক্ষণিক সেখানে ছুটে যান রাজারহাট উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রাশেদুল হক প্রধান।
ছিনাই ইউনিয়নের ৬নং ওয়ার্ড ইউপি সদস্য সোবহান আলী ব্যাপারী জানান, মঙ্গলবার বিকাল সাড়ে ৫ টায় ইউএনও ছিনাই বাজারে উপস্থিত হয়ে ডলফিন ক্রয়কারী যুবকদের বুঝিয়ে ডলফিনটি দ্রুত পানিতে রাখার ব্যবস্থা করেন। পরে স্থানীয় এক ব্যক্তির নির্মাণাধীন বাড়িতে ঘরের ভেতর গর্ত করে পলিথিন বিছিয়ে পানিতে রাখা হয় ডলফিনটি। এরই মধ্যে ইউএনও রাশেদুল হক প্রধান যোগাযোগ করেন রংপুর চিড়িয়াখানা কর্তৃপক্ষের সাথে। খবর পেয়ে গাড়ি ও জনবল নিয়ে ছুটে আসেন রংপুর চিড়িয়াখানা কর্তৃপক্ষ।
চিড়িয়াখানা কর্তপক্ষ ঘটনাস্থলে উপস্থিত হয়ে প্রথমেই ডলফিনটির স্বাস্থ্য পরীক্ষা করেন। এরপর ডলফিনটি পরিবহনের জন্য প্রয়োজনীয় প্রক্রিয়া শুরু করেন।
মঙ্গলবার রাত ১২টার দিকে স্থানীয় যুবকরা ডলফিনটিকে কোলে করে রংপুর চিড়িয়াখানা কর্তৃপক্ষের গাড়িতে তুলে দেন।
রংপুর চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর ডা. মো. জসিম উদ্দিন বিরল প্রজাতির ধূসর ডলফিনটির স্বাস্থ্য পরীক্ষার পর জানান, দীর্ঘক্ষণ পানির বাইরে থাকা এবং ভ্যান গাড়িতে করে বেঁধে পরিবহনের ফলে ডলফিনটি দুর্বল হয়ে গেছে। আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টায় এটিকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনার চেষ্ট করবো।
রাজারহাট উপজেলা নির্বাহী অফিসার মো. রাশেদুল হক প্রধান বলেন,‘এটি একটি বিলুপ্ত প্রায় প্রাণি। এমন জলজ প্রাণিদের টিকিয়ে রাখার দায়িত্ব আমাদের সকলের। ডলফিন ধরা পরার খবর পাওয়া মাত্র তা অবমুক্ত করার জন্য আমি নিজে ছুটে এসেছি এবং যথাযথ কর্তৃপক্ষের নিকট তা হস্তান্তরের ব্যবস্থা নিয়েছি।’ স্থানীয় যুবকদেরকে ধন্যবাদ জানিয়ে নির্বাহী কর্মকর্তা আরও বলেন, ‘তারা জেলেদের হাতে ডলফিনটি কেটে ফেলা থেকে রক্ষা করেছেন এবং সেটিকে বাঁচিয়ে রাখার জন্য প্রাথমিক ভাবে সুব্যবস্থা নিয়েছেন।’ তারা যে টাকার বিনিময়ে জেলেদের কাছে ডলফিনটি ক্রয় করেছিল তা ফিরিয়ে দেওয়ার আশ্বাসও দেন ইউএনও।
উলে¬খ্য, মঙ্গলবার বিকালে কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলায় ধরলা নদীতে শেখ হাসিনা ধরলা সেতুর (দ্বিতীয় ধরলা সেতু) প্রায় এক কিলোমিটার পশ্চিমে জেলেদের জালে ধরা পরে প্রায় একশ’ কেজি ওজনের এই একটি ডলফিন। এর আগে চলতি বছরের ২১ জুন ধরলা নদীতে নির্মল বিশ্বাস নামের এক জেলের জালে দু’টি ডলফিন ধরা পড়ে।
বাসস/ সংবাদদাতা/১৮৫৫/মরপা