বাজিস-৬ : হবিগঞ্জে ২৩ কোটি টাকা ব্যয়ে খনন হচ্ছে ১০টি খাল

350

বাজিস-৬
হবিগঞ্জ-খাল
হবিগঞ্জে ২৩ কোটি টাকা ব্যয়ে খনন হচ্ছে ১০টি খাল
হবিগঞ্জ, ৫ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : জলাশয়ের নাব্যতা বৃদ্ধি, পানির প্রবাহের প্রতিবন্ধকতার অপসারণ, বন্যা নিয়ন্ত্রণ, মাছের অভয়াশ্রম নির্মাণ এবং কৃষির সেচ ব্যবস্থার উন্নয়নের লক্ষ্যে জেলার ১০টি খালের ৫৭ কিলোমিটার খনন করা হবে। বাংলাদেশ পানি সম্পদ মন্ত্রণালয় প্রায় ২৩ কোটি টাকা ব্যয়ে এই প্রকল্প বাস্তবায়ন করছে। এই প্রকল্পের দ্রুত অর্থ বরাদ্দ এবং কাজ শুরু হবে বলে ঘোষণা দিয়েছেন পানি সম্পদ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব কবির বিন আনোয়ার। বুধবার বিকেলে হবিগঞ্জের জেলা প্রশাসনের সাথে ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিনি এই ঘোষণা দেন।
ভিডিও কনফারেন্সে উপস্থিত ছিলেন, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক সফিউল আলম, অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক ফজলুল জাহিদ পাভেল, পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী তাওহিদুল ইসলাম, এলজিইডির নির্বাহী প্রকৌশলী আবু জাকির সেকান্দার, বিএডিসির নির্বাহী প্রকৌশলী আজিজুর রহমান, কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক তমিজ উদ্দিন, জেলা মৎস্য কর্মকর্তা শাহজাদা খসরু প্রমুখ।
পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী তাওহিদুল ইসলাম জানান, এই বিশেষ প্রকল্পে জেলার প্রত্যেক উপজেলার খাল অন্তর্ভুক্ত রয়েছে। এর মাঝে রয়েছে হবিগঞ্জ সদর উপজেলার দীঘলবাক নদী ৪ কিলোমিটার, আলকাতার পর্বত ঘাট খাল ৪ কিলোমিটার, নবীগঞ্জ উপজেলার কালিয়ারভাঙ্গা ধরুয়ার খাল ৮ কিলোমিটার, বাহুবল উপজেলার দীগম্বর খাল ৮ কিলোমিটার, আজমিরীগঞ্জ উপজেলার ধড়–য়া খাল ৮ কিলোমিটার, মাধবপুর উপজেলার টিপরা খাল ৫ কিলোমিটার, চুনারুঘাট ও শায়েস্তাগঞ্জের গোয়ামুড়ি খাল কিলোমিটার, লাখাই উপজেলার কালাই নদী এবং বানিয়াচং উপজেলার গড়ের খাল।
হবিগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক ফজলুল জাহিদ পাভেল জানান, কর্তৃপক্ষকে শহরের অতি প্রয়োজনীয় পুরাতন খোয়াই নদীকে নিয়ে ঢাকার হাতিরঝিলের ন্যায় নান্দনিক করার একটি প্রকল্পের বিষয় জানানো হয়েছে। এটি বাস্তবায়নে ৩০ কোটি টাকার প্রয়োজন। প্রকল্পে থাকবে হাঁটার রাস্তা তৈরি, পানির সুরক্ষা এবং জলাশয় দখলমুক্ত রাখা।
বাংলাদেশ পরিবেশ আন্দোলন বাপার কেন্দ্রীয় সদস্য ও হবিগঞ্জ জেলা কমিটির সাধারণ সম্পাদক তোফাজ্জল সোহেল বলেন খাল খনন এর উদ্যোগ নিঃসন্দেহে প্রশংসনীয়।
হবিগঞ্জের জেলা প্রশাসক মাহমুদুল কবীর মুরাদ বলেন, পুরাতন খোয়াই নদী রক্ষা এবং বিউটিফিকেশন-এর প্রকল্পটি আমার বিশেষ উদ্যোগ। এই প্রকল্প বাস্তবায়নে জোর প্রচেষ্টা চালানো হচ্ছে। প্রয়োজনে আলাদা সেগমেন্ট করে বিভিন্ন সংস্থার মাধ্যমে এই প্রকল্প বাস্তবায়ন করা হবে।
বাসস/সংবাদদাতা/১৮৫০/মরপা