ঘরের মাঠে এ্যাথলেটিক বিলবাওয়ের সাথে ড্র করলো রিয়াল

399

মাদ্রিদ, ১৯ এপ্রিল ২০১৮ (বাসস) : চ্যাম্পিয়নস লীগের শিরোপা ধরে রাখার মিশনে হয়তবা রিয়াল মাদ্রিদকে ফেভারিট মানা হচ্ছে, কিন্তু লা লিগায় এবারের মৌসুমে নিজেদের কোনভাবেই মেলে ধরতে পারছে না বর্তমান চ্যাম্পিয়নরা। বুধবার ঘরের মাঠ সানতিয়াগো বার্নাব্যুতে এ্যাথলেটিক বিলবাওয়ের সাথে ১-১ গোলে ড্র করে পয়েন্ট হারিয়েছে মাদ্রিদ। যদিও এই ফলাফল চ্যাম্পিয়নস লীগের সেমিফাইনালে বায়ার্ন মিউনিখের বিপক্ষে খুব একটা প্রভাব ফেলবে না বলেই সংশ্লিষ্ঠদের বিশ্বাস।
সানতিয়াগোতে অনেকটা আত্মতুষ্টি নিয়েই ম্যাচ শুরু করেছিল জিনেদিন জিদানের দল। কিন্তু শেষটা মোটেই ভাল হয়নি। ম্যাচের শুরুতে ইনাকি উইলিয়ামসের গোলে যদিও এ্যাথলেটিকই এগিয়ে গিয়েছিল। ৮৭ মিনিটে ক্রিস্টিয়ানো রোনাল্ডোর গোলে কোনমতে ড্র নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে জিদান বাহিনীকে। তারপরেও পরাজয়ের হাত থেকে রক্ষা পাওয়াই জিদানের জন্য একমাত্র সান্তনা। তবে আগামী সপ্তাহে আলিয়াঁজ এরিনাতে শেষ চারের প্রথম লেগে বায়ার্নের বিপক্ষে ম্যাচ নিয়ে অন্তত জিদানকে নতুন করে ভাবতেই হচ্ছে। দ্বিতীয় স্থানে থাকা এ্যাথলেটিকো মাদ্রিদের থেকে ১২ ও রিয়াল মাদ্রিদের থেকে ১৫ পয়েন্ট এগিয়ে সুস্পষ্ট ব্যবধানেই লীগ টেবিলের শীর্ষ স্থানটি ধরে রেখেছে বার্সেলোনা।
যদিও চ্যাম্পিয়নস লীগের নক-আউট পর্বে এক ভিন্ন রিয়ালকেই সবাই দেখেছে। তারপরেও এই ড্রয়ের মাধ্যমে দেখা যাচ্ছে শেষ চারটি ম্যাচে রিয়াল মাত্র একটিতে জয় তুলে নিয়েছে। রোনাল্ডোর শেষ মুহূর্তের গোলটি ছিল শেষ ১২ ম্যাচে ২২তম গোল। আর পর্তুগীজ তারকার এই ফর্মই রিয়ালকে ইউরোপীয়ান লীগে বাড়তি অনুপ্রেরণা যোগাচ্ছে। বায়ার্নের ম্যাচকে সামনে রেখে রোববার মালাগার বিপক্ষে লীগ ম্যাচে জিদান মূল খেলোয়াড়দের বিশ্রামে রেখেছিলেন। তবে কালকের ম্যাচে রোনাল্ডো, লুকা মোদ্রিচ, টনি ক্রুস, রাফায়েল ভারানেদের ফিরিয়ে আনতে বাধ্য হন জিদান। যদিও মালাগার বিপক্ষে দলে না থাকা গ্যারেথ বেল কালও ছিলেন বিশ্রামে। শেষ ৩০ মিনিট করিম বেনজেদমার জায়গায় তিনি মাঠে নেমেছিলেন। শক্তিশালী দল নিয়ে মাঠে নামলেও রিয়ালের শুরুটা মোটেই ভাল ছিলনা। বিশেষ করে ভুল পাসে এ্যাথলেটিক প্রথম থেকেই বল নিজেদের নিয়ন্ত্রনে নিয়েছে। ডানি কারভাজালের ক্রস থেকে রোনাল্ডোর দারুন একটি হেড বারে লেগে ফেরত আসে। রিয়ালের মধ্যমাঠের দূর্বলতার সুযোগে ১৪ মিনিটে এগিয়ে যায় সফরকারীরা। মধ্য মাঠ থেকে ইনিকো কোরডোবা যখন বল পান তখন তার ধারে কাছে কেউ ছিলনা। তার পাসেই উইলিয়ামস দারুন দক্ষতায় কেইলর নাভাসকে পরাস্ত করেন।
দ্বিতীয়ার্ধে অবশ্য রিয়াল নিজেদের ফিরিয়ে আনার চেষ্টা করে। মার্কো আসেনসিও তিনজন ডিফেন্ডারকে কাটিয়ে শট নিলেও এ্যাথলেটিক গোলরক্ষক কেপার দক্ষতায় সমতায় ফেরা হয়নি রিয়ালের। দ্বিতীয়ার্ধের মাঝামাঝিতে উনাই নুনেজের ফাউলের বিপরীতে রোনাল্ডোর পেনাল্টির আবেদন নাকচ করে দেন রেফারী হুয়ান মার্টিনেজ। ৮৭ মিনিটে অবশ্য রোনাল্ডো আর ভুল করেননি। তার আগে বেল ও ইসকো বদলী বেঞ্চ থেকে উঠে এসে দলকে উজ্জীবিত করেছেন।