বাসস দেশ-২৭ : র‌্যাগিংসহ অপ্রীতিকর ঘটনা নিরসনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাথে ইউজিসি’র সভা

317

বাসস দেশ-২৭
ইউজিসি-সভা
র‌্যাগিংসহ অপ্রীতিকর ঘটনা নিরসনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাথে ইউজিসি’র সভা
ঢাকা, ৪ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : র‌্যাগিংসহ অন্যান্য অপ্রীতিকর ঘটনা নিরসনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) সভা করেছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)।
আজ ইউজিসি অডিটোরিয়ামে আয়োজিত সভায় জাবি’র ভাইস-চ্যান্সেলর,প্রো-ভিসি, ডিনস, প্রক্টোরিয়াল টিম,আবাসিক হলের প্রভোস্টদের সঙ্গে এই সভা অনুষ্ঠিত হয়। সভায় এ বিশ্ববিদ্যালয়ের র‌্যাগিং ও বেআইনি কাজ বন্ধে বিস্তারিত আলোচনা হয়।
সভায় জাবি উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম মনোনীত প্রতিনিধি’র সমন্বয়ে একটি কমিটি গঠনের প্রস্তাব গৃহীত হয়। দ্রুত সমস্যা নিরসনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করবে এই কমিটি ।
প্রধানমন্ত্রীর দপ্তরের চিঠি পেয়ে ইউজিসি’র চেয়ারম্যান কমিশনের সদস্য অধ্যাপক ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লার নেতৃত্বে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের র‌্যাগিং ও অন্যান্য বিষয়ে তিন সদস্যের একটি উপ-কমিটি গঠন করে।
ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নানের সভাপতিত্বে সভায় কমিশনের সদস্য প্রফেসর ইউসুফ আলী মোল্লা তদন্ত কমিটির প্রতিবেদন প্রকাশ করেন।
সভায় ইউজিসি সদস্য অধ্যাপক ড. দিল আফরোজা বেগম ও অধ্যাপক ড. এম শাহ্ নওয়াজ আলি; ইউজিসি’র সচিব ড. মো. খালেদ এবং পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট ডিভিশনের পরিচালক মো: কামাল হোসেন উপস্থিত ছিলেন।
অধ্যাপক আব্দুল মান্নান বলেন, বিশ্ববিদ্যালয় হলো মুক্তচিন্তা এবং জ্ঞানের আধার। বিশ্ববিদ্যালয় প্রশাসনসহ সকলকে অপশক্তির বিরুদ্ধে সতর্ক থাকতে হবে যাতে উচ্চশিক্ষার অর্জনগুলো ম্লান না হয়ে য়ায়।
অধ্যাপক মোল্লা বলেন, জাহাঙ্গীরনগরসহ অন্যান্য বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিং একটি গুরুতর সমস্যা। জাতীয় এ সমস্যাটি সমাধানে সকলকে একসাথে কাজ করতে হবে।
জাবি উপাচার্য ফারজানা ইসলাম বলেন, ‘আমরা সবাই র‌্যাগিংয়ের বিরুদ্ধে।জাবি প্রশাসন ক্যাম্পাসে র‌্যাগিং এবং অন্যান্য বেআইনি কার্যক্রম বন্ধে কার্যকর ব্যবস্থা গ্রহণ করবে।’
বাসস/সবি/এসএস/২০১৫/-শহক