মিয়ানমারে আটক রয়টার্স’র দুই সাংবাদিকের মুক্তি দাবি

432

ঢাকা, ৪ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : মিয়ানমারে আটক রয়টার্স’র দুই সাংবাদিক ওয়া লোন এবং কিয়াও সোয়ে-এর নিশর্ত মুক্তি দাবি করেছে বাংলাদেশের সাংবাদিকরা।
মিয়ানমারের একটি আদালতে এ দুই সাংবাদিককে ৭ বছরের সাজা দেয়ার প্রতিবাদে আজ মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধনে সাংবাদিকরা এ দাবি জানান।
‘অসাম্প্রদায়িক বাংলাদেশের জন্য গণমাধ্যম’ নামক সংগঠন এই মানববন্ধনের আয়োজন করে।
মানববন্ধনে বক্তারা বলেন, মিয়ানমারের আদালতের এই রায়ে প্রমাণিত হয়েছে মিয়ানমারের সরকার ও সেনাবাহিনী সে দেশের রোহিঙ্গা জনগোষ্ঠীর উপর যে বর্বর অত্যাচার চালিয়েছে সেটাকে তারা তাদের রাষ্ট্রীয় গোপনীয় কর্ম হিসেবে তারা মনে করে। তাদের সেই গোপন নিষ্ঠুরতার সংবাদ প্রকাশের কারণেই ‘অফিসিয়াল সিক্রেসি অ্যাক্টে’র আওতায় দুই সাংবাদিককে সাজা দেয়া হয়েছে। সাংবাদিকতার স্বাধীনতার উপর এটি একটি নির্মম আঘাত।
মানববন্ধন থেকে দুই সাংবাদিকের নিঃশর্ত মুক্তি, মিয়ানমার থেকে পালিয়ে আসা বলপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠীর যথাযথ অধিকার ও মর্যাদার সঙ্গে মায়ানমারে প্রত্যাবাসন এবং মানবতার বিরুদ্ধে অপরাধ ও গণহত্যার দায়ে মিয়ানমারের সরকার ও সেনাবাহিনীর সংশ্লিষ্ট ব্যক্তিদের বিচার দাবি করা হয়।
বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক যুগ্ম মহাসচিব অমিয় ঘটক পুলক, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাবেক সাধারণ সম্পাদক রাজু আহমেদ এবং সাবেক যুগ্ম সম্পাদক সাজ্জাদ হোসেন এবং দৈনিক জনতার সিনিয়র রিপোর্টার জাহাঙ্গির খান বাবু এ সময় বক্তব্য রাখেন।