এমবাপের সামনে অনন্য সুযোগ

63

প্যারিস, ৪ সেপ্টেম্বর ২০১৮ (বাসস) : পরপর দুই বছর ইউরোপের সেরা তরুন ফুটবলারের পুরস্কার ‘গোল্ডেন বয়’ এ্যাওয়ার্ডের হাতছানি এখন প্যারিস সেইন্ট-জার্মেই তারকা কিলিয়ান এমবাপের সামনে। এই প্রথম কোন খেলোয়াড় এই পুরস্কার ধরে রাখার অন্যতম শীর্ষ দাবীদার হিসেবে নিজেকে প্রমাণ করেছেন। ইতোমধ্যেই এই পুরস্কারের জন্য মনোনীত ৬০জন তরুণের তালিকা প্রকাশ করা হয়েছে।
২০০৩ সালে প্রথমবারের মত এই গোল্ডেন বয় এ্যাওয়ার্ড চালু করা হয়। প্রথমবার এই পুরস্কার জয় করেছিলেন ডাচ ফুটবলার রাফায়েল ভ্যান ডার ভার্ট। তারপর একে একে তা জয় করেছেন লিওনেল মেসি, সেস ফ্যাব্রেগাস, সার্জিও আগুয়েরো, পল পগবা ও ইসকো। এছাড়া ইংলিশম্যান হিসেবে এই পুরস্কার জয় করেছেন ওয়েইন রুনি ও রাহিম স্টার্লিং।
২০১৭ সালে সর্বশেষ এই পুরস্কার জিতেছিলেন ফ্রেঞ্চ ফরোয়ার্ড এমবাপে। এই তরুণের সহায়তায় ফ্রান্স দ্বিতীয়বারের মত বিশ্বকাপ জয় করে। বিশ্বকাপের সেরা তরুন খেলোয়াড়েরও পুরস্কার ছিনিয়ে নিয়েছিলেন এমবাপে। যে কারণে এবারও তার সম্ভাবনা নিয়ে আলোচনা শুরু হয়েছে। আর তা নিশ্চিত হলে এক অনন্য রেকর্ড গড়বেন ১৯ বছর বয়সী এই পিএসজি তারকা।
এবারের তালিকায় আরো জায়গা করে নিয়েছেন যুক্তরাষ্ট্রের ক্রিস্টিয়ান পুলিসিচ, রিয়াল মাদ্রিদের ভিনসিয়াস জুনিয়র, লুকা জিদান ও পিএসজির টিমোথি ওয়েহদের মত খেলোয়াড়রা। তিনজন ইংলিশ খেলোয়াড়ও রয়েছেন এই তালিকায়Ñ লিভারপুলের ট্রেন্ট আলেক্সান্দার-আর্নল্ড, এভারটনের থমাস ডেভিস ও ম্যানচেস্টার সিটির ফিল ফোডেন।

image_printPrint