বাসস দেশ-২৫ : রমা চৌধুরীর মৃত্যুতে ঢাবি’র উপাচার্যের শোক

340

বাসস দেশ-২৫
ঢাবি-রমা চৌধুরী-শোক
রমা চৌধুরীর মৃত্যুতে ঢাবি’র উপাচার্যের শোক
ঢাকা, ৩ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : প্রখ্যাত লেখিকা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্রী রমা চৌধুরীর মৃত্যুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান গভীর শোক প্রকাশ করেছেন। তার মৃত্যুতে শোক প্রকাশ করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)
আজ এক শোকবাণীতে উপাচার্য বলেন, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় পাকবাহিনীর গুলিতে দুই ছেলে নিহত হওয়া ছাড়াও শারীরিক নিপীড়নের শিকার হয়েছিলেন রমা চৌধুরী। তার ঘর-বাড়ি পুড়িয়ে দেওয়া হয়। তবু জীবনযুদ্ধে হার মানেননি রমা চৌধুরী।
তিনি বলেন, ‘রমা চৌধুরী লেখিকা হিসেবে বাংলাদেশের সাহিত্য অঙ্গনে খ্যাতি অর্জন করেন। তার কাজের মধ্য দিয়ে দেশবাসীর কাছে স্মরণীয় হয়ে থাকবেন।’
উপাচার্য তার আত্মার শান্তি এবং পরিবারের শোক-সন্তপ্ত সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।
এদিকে, বাংলাদেশ কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক শাহ আলম এক যৌথ বিবৃতিতে রমা চৌধুরীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন।
রমা চৌধুরী আজ সোমবার ভোর ৪টা ৪০ মিনিটে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পরলোকগমন করেন। তার বয়স হয়েছিল ৭৯ বছর। আজ চট্টগ্রাম শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন শেষে বোয়ালখালীর গ্রামের বাড়িতে রমা চৌধুরীকে সমাহিত করা হবে।
উল্লেখ্য, রমা চৌধুরী ১৯৪১ সালে চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার পোপাদিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৬১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে ¯œাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তিনিই ছিলেন দক্ষিণ চট্টগ্রামের প্রথম নারী ¯œাতকোত্তর (এমএ)।
১৯৬২ সালে কক্সবাজার বালিকা উচ্চবিদ্যালয়ে প্রধান শিক্ষিকার দায়িত্ব পালনের মধ্য দিয়ে রমা চৌধুরীর কর্মজীবনের শুরু। দীর্ঘ ১৬ বছর তিনি বিভিন্ন উচ্চবিদ্যালয়ে প্রধান শিক্ষিকার দায়িত্ব পালন করেন। প্রবন্ধ, উপন্যাস ও কবিতা মিলিয়ে তাঁর ১৮টি গ্রন্থ রয়েছে।
বাসস/সবি/এসএস/১৯৪০/এমকে