বাসস দেশ-২১ : জনসচেতনতা সৃষ্টির মাধ্যমে নিরাপদ সড়ক নিশ্চিত করা সম্ভব : তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী

292

বাসস দেশ-২১
জুনাইদ পলক-নাটোর
জনসচেতনতা সৃষ্টির মাধ্যমে নিরাপদ সড়ক নিশ্চিত করা সম্ভব : তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী
নাটোর, ৩ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, কেবলমাত্র জনসচেতনতা সৃষ্টির মাধ্যমে নিরাপদ সড়ক নিশ্চিত করা সম্ভব।
তিনি বলেন,ব্যক্তি, প্রশাসন, যানবাহন মালিক ও চালক পর্যায়ে এ সচেতনতার প্রয়োজন।
প্রতিমন্ত্রী আজ সোমবার নাটোর সার্কিট হাউজে জেলা প্রশাসন আয়োজিত ‘নিরাপদ সড়ক নিশ্চিত করার লক্ষ্যে প্রস্তাবনা প্রণয়ন’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।
পলক সড়ক দূর্ঘটনা প্রতিরোধে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে প্রচারনা ও লিফলেট বিতরণ এবং বাস, ট্রাকসহ অন্যান্য যানবাহনের মালিক পর্যায়ে উদ্বুদ্ধকরণ সভা আয়োজনের প্রয়োজনীয়তার ওপরও গুরুত্ব আরোপ করেন।
তিনি বলেন, ‘ফিটনেসবিহীন কোন গাড়ী রাস্তায় চলতে পারবেনা এবং ড্রাইভিং লাইসেন্সবিহীন কোন চালক গাড়ী চালাতে পারবেন না। বিক্রির সময় গাড়ীর শো-রুম থেকে গাড়ীর রেজিস্ট্রেশন নিশ্চিত করা হলে সড়কের শৃংখলা বাড়বে।’
প্রতিমন্ত্রী বলেন, বিপুল সংখ্যক জনগোষ্ঠির যাতায়াত ও কর্মসংস্থানের বিষয় বিবেচনা করে বাস্তবতার নিরিখে এখনই থ্রি-হুইলার বন্ধ না করে পৌরসভা ও ইউনিয়ন পরিষদের মাধ্যমে ওইসব যানকে শৃংখলার মধ্যে নিয়ে আসতে হবে। এটা হলে দূর্ঘটনার প্রবনতা কমবে। সর্বোপরি সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে নিরাপদ সড়ক নিশ্চিত করা সম্ভব।
নাটোরের জেলা প্রশাসক শাহিনা খাতুন এ সেমিনার প্রধান বক্তা ছিলেন। জনপ্রতিনিধিবৃন্দের সহযোগিতায় বিদ্যমান আইন প্রয়োগের মাধ্যমে নিরাপদ সড়ক নিশ্চিত করা হবে।
বাসস/সংবাদদাতা/জেডআরএম/১৮৫৫/-আসচৌ