বাসস প্রধানমন্ত্রী-১ (দ্বিতীয় ও শেষ কিস্তি) : নির্বাচনের প্রাক্কালে নতুন রাজনৈতিক জোটকে স্বাগত জানিয়েছেন প্রধানমন্ত্রী

652

বাসস প্রধানমন্ত্রী-১ (দ্বিতীয় ও শেষ কিস্তি)
শেখ হাসিনা-সংবাদ সম্মেলন
নির্বাচনের প্রাক্কালে নতুন রাজনৈতিক জোটকে স্বাগত জানিয়েছেন প্রধানমন্ত্রী

নির্বাচনকালীন সরকারের রুপরেখা সংত্রান্ত এক প্রশ্নের উত্তরে প্রধানমন্ত্রী বলেন, ‘আমাদের উচ্চ আদালতের রায় রয়েছে কোনদিন অনির্বাচিত সরকার এ দেশে ক্ষমতায় থাকতে পারবে না।’
তিনি বলেন, ভারতে যে নির্বাচন হয় সেখানে যে সরকারে থাকে, নির্বাচনকালীন তারাই ক্ষমতায় থাকে। সংসদ বলবৎ থাকে এবং নির্বাচন হয় ৫ বছরের সময়ের মধ্যে। এর প্রায় দুই মাস আগে সিডিউল ঘোষণা হয় এবং কার্যক্রম চলতে থাকে। কিন্তু সরকার থেকেই যায় এবং নতুন সরকার শপথ নিলে আগের সংসদ অকার্যকর হয়ে পড়ে।
প্রধানমন্ত্রী বলেন, ভারত এবং ব্রিটেন যেখানে সংসদীয় গণতন্ত্র আছে সেখানে এই নিয়মই বলবৎ রয়েছে। ব্যতিক্রম হয় মধ্যবর্তী নির্বাচন হলে। সে সময় সংসদ ভেঙ্গে দিতে হয় এবং সংসদ ভেঙ্গে দিলে ৯০ দিনের মধ্যে নির্বাচন করতে হয়। আমাদের সংবিধানেও একই বিধান রয়েছে।
তিনি বলেন, আমাদের সংবিধানে রয়েছে ৬০ দিনের মধ্যে সংসদের অধিবেশন বসতে হবে। তবে, ৫ বছরের মেয়াদ যখন শেষ হবে তার তিন মাস আগে কিন্তু এই ৬০ দিনের বাধ্যবাধকতা নেই। সংসদ থাকবে কিন্তু এর কার্যকারিতা থাকবে না। তবে, সংসদ কখনই শেষ হয়ে যায় না। জরুরি পরিস্থিতিতে রাষ্ট্রপতি চাইলে আবার সংসদের বৈঠক ডাকতে পারেন।
শেখ হাসিনা বলেন, একটি সরকার থেকে আর একটি সরকারের যে অন্তর্বর্তীকালীন সময় সে সময়ে যেন কোন সাংবিধানিক শূন্যতা না সৃষ্টি হয় সে জন্যই এটা করা হয়েছে।
তিনি বলেন, তিনি এ বিষয়ে বিমসটেক সম্মেলনে নেপাল এবং ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গেও কথা বলেছেন। নেপালে ঘন ঘন সরকার পরিবর্তন হয় বলে তাদের সংবিধানে সংশোধনী আনা হয়েছে যে, নতুন প্রধানমন্ত্রী আসবেন তাকে দুই বছরের মধ্যে সরানো যাবে না। প্রত্যেকটা দেশেই এ ধরনের নিজস্ব ব্যবস্থা আছে।
খালেদা জিয়ার মুক্তির বিষয়ে তিনি বলেন, বিএনপি যে দাবি করেছে আমি আগেও বলেছি- খালেদা জিয়াকে রাজনৈতিক কারণে গ্রেফতার করা হয়নি। তিনি গ্রেফতার হয়েছেন এতিমের টাকা চুরি করে।
শেখ হাসিনা বলেন, সাবেক তত্ত্বাবধায়ক সরকার মামলা দিয়েছিল। আওয়ামী লীগ মামলা দেয়নি। আওয়ামী লীগ মামলা দিলে নির্বাচন বানচালের নামে মানুষ পুড়িয়ে মারার অপরাধেই তাকে গ্রেফতার করা হতো। আর ১০ বছর মামলা চলার পরও বিএনপি’র নামজাদা আইনজীবীরা কেনো খালেদা জিয়াকে নির্দোষ প্রমাণ করতে পারলে নাÑ সে প্রশ্লও তোলেন তিনি।
নির্বাচনে অংশ নেয়া বা না নেয়া রাজনৈতিক দল হিসেবে বিএনপি’র নিজস্ব সিদ্ধান্ত এবং এ বিষয়ে তাঁর বা সরকারের কিছু করার নেই বলেও প্রধানমন্ত্রী উল্লেখ করেন। বিএনপির সঙ্গে কোনো সংলাপ বা আলোচনায় বসবেন না বলেও সাফ জানিয়ে দেন প্রধানমন্ত্রী।
এই সিদ্ধান্ত তিনি ২০১৫ সালেই নিয়েছেন উল্লেখ করে শেখ হাসিনা বলেন, ওই বছরের জানুয়ারিতে খালেদা জিয়ার ছোট ছেলে আরাফাত রহমান কোকোর মৃত্যুর পর বিএনপি চেয়ারপারসনের গুলশান কার্যালয় থেকে ফিরে আসতে হয়েছিল তাঁকে। কারণ, কার্যালয়ের ফটক ভেতর থেকে বন্ধ করে রেখে তাঁকে ভেতরে ঢুকতে দেয়া হয়নি।
প্রধানমন্ত্রী বলেন, ‘আমি সেদিন সিদ্ধান্ত নিয়েছি, ওদের সাথে আমি আর বসবো না। ওদের সঙ্গে কোনো আলোচনা হবে না, প্রশ্নই ওঠে না। আপনারা যে যাই বলুনÑ ক্ষমতায় থাকি আর না থাকি, আমার কিছু যায় আসে না।’
তিনি বলেন, ‘আমার একটা আত্মসম্মান বোধ আছে, অপমানের একটা সীমা আছে। যারা দিনের পর দিন আমাদের বাড়িতে এসে পড়ে থাকতো, তারা মুখের ওপর দরজা বন্ধ করে দেয়ার সাহস রাখে।’
জাতীয় নির্বাচন ঘিরে অস্থিরতার শঙ্কা-উদ্বেগ নিয়ে আরেক প্রশ্নের জবাবে আওয়ামী লীগ সভাপতি বলেন, ‘নির্বাচন হবেই। কেউ ঠেকাতে পারবে না। কারও শক্তি নেই নির্বাচন ঠেকানোর। যারা ঠেকাতে চেয়েছিল, তাদের আগেরবার যেমন জনগণ মোকাবেলা করেছিল, এবারো করবে।’
পুনরায় সরকার গঠনে কতটা আত্মবিশ্বাসী- এ প্রশ্নের উত্তরে শেখ হাসিনা বলেন, ‘বাংলাদেশের জনগণের প্রতি আমার বিশ্বাস ও আস্থা আছে। জনগণ নৌকা মার্কায় ভোট দেবে এবং আমাদের জয়ী করবে।’ তবে, ভোট না দিলে কোন আফসোস নেই বলেও তিনি উল্লেখ করেন।
ষড়যন্ত্রকারী সক্রিয় এবং তাদের ষড়যন্ত্র জনগণই মোকাবেলা করতে পারবে আশাবাদ ব্যক্ত করে আওয়ামী লীগ সভাপতি বলেন, জনগণের কাছে প্রত্যাশা আমরা যদি আবার ক্ষমতায় আসতে পারি উন্নয়নের যে কর্মসূচি হাতে নিয়েছি তা অন্তত শেষ করতে পারবো।
শেখ হাসিনা বলেন, ‘ক্ষমতায় না আসতে পারলে অতীতে যারা লুটপাট করেছে, এতিমের টাকাও মেরে খাবে তখন। সকলের জন্যই বিপদ আসবে। সুদিনের দেখা তখন আসবে না, দুর্দিন আসবে। সেটা সম্পর্কে আমি আশা করি জনগণ সতর্ক থাকবে।’
রোহিঙ্গাদের বিরুদ্ধে ভুয়া ছবি দিয়ে মিয়ানমার সশস্ত্র বাহিনীর প্রোপাগান্ডামূলক একটি বই প্রকাশের বিষয়ে প্রধানমন্ত্রী বলেন, তারা এভাবে ভুয়া ছবি দিয়ে অপপ্রচার চালিয়ে জঘন্য কাজ করেছে। কিন্তু এটা তারা কার কাছ থেকে শিখলো? আমাদের দেশেও তো হয়েছে। একেবারে কাবা ঘরের সামনে ব্যানার ধরার ছবির মিথ্যাচারও আমরা দেখেছি। সুতরাং এসব মানুষের কাছে ধরা পড়ে যায়। মিয়ানমার সরকারও ধরা পড়ে গেছে।
বিমসটেকের মতো আঞ্চলিক বড় প্লাটফর্মের আলোচনায় মিয়ানমারের সৃষ্ট রোহিঙ্গা সংকটের বিষয়টি এসেছে কি-না, প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী জানান, বিমসটেকে অনানুষ্ঠানিকভাবে আলোচনায় উঠেছে রোহিঙ্গা ইস্যুটি। এ ছাড়া সম্মেলনের ফাঁকে আঞ্চলিক নেতাদের সঙ্গে বৈঠকেও এ নিয়ে অনানুষ্ঠানিকভাবে কথা হয়েছে।
বাসস/এএসজি-এফএন/২১৫১/-এবিএইচ