প্রতিবেশীদের ওপর আগ্রাসন চালানোর ইচ্ছে ইরানের নেই : রুহানি

306

তেহরান, ১৮ এপ্রিল, ২০১৮ (বাসস ডেস্ক) : ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বুধবার বলেছেন, প্রতিবেশী দেশগুলোর ওপর ‘আগ্রাসান চালানোর কোন ইচ্ছে’ ইরানের নেই। তবে ইরান আত্মরক্ষার জন্য প্রয়োজনীয় সব ধরনের অস্ত্র তৈরি করবে।
ইরানের বার্ষিক আর্মি ডে উপলক্ষে তেহরানে আয়োজিত সামরিক প্যারেডে এক ভাষণে তিনি বলেন, ‘আমরা বিশ্বকে জানিয়ে দিয়েছি, প্রয়োজনীয় যে কোন অস্ত্র আমরা তৈরি করবো। প্রয়োজনে আমরা এগুলো সংগ্রহ করবো। আমরা আর অপেক্ষা করবো না। কারো অনুমোদন বা চুক্তির আশায় আমরা বসে থাকবো না।’
রুহানি আরো বলেন, ‘কিন্তু একই সঙ্গে প্রতিবেশী দেশগুলোকে এও জানিয়ে দিতে চাই, আপনাদের বিরুদ্ধে আগ্রাসনের কোন ইচ্ছে আমাদের নেই।’ খবর এএফপি’র।
দীর্ঘদিন ধরেই যুক্তরাষ্ট্র ও এর মিত্ররা ইরানের অভ্যন্তরীণ ক্ষেপণাস্ত্র কর্মসূচি কমানোর দাবি করে আসছে। কিন্তু তেহরান এই কর্মসূচিকে তার নিরাপত্তা নিশ্চিতের জন্য অপরিহার্য বলে মনে করে।
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৫ সালে ইরানের সঙ্গে করা পরমাণু চুক্তি বাতিলের হুমকি দিয়েছেন। এই চুক্তির আওতায় ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়েছে। বিনিময়ে ইরান এর পরমাণু কর্মসূচি কমিয়ে দিয়েছে।
এ ছাড়া সিরিয়া, ইরাক ও লেবাননের মতো দেশগুলোতে প্রোক্সি বাহিনী পাঠিয়ে ইরান মধ্যপ্রাচ্যে আধিপত্য বিস্তার করতে চাইছে বলে দেশটির পুরনো আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী সৌদি আরব অভিযোগ করেছে।
রুহানি ভাষণে বলেন, ‘আমরা আমাদের প্রতিবেশীদের সঙ্গে বন্ধুত্ব ও ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক চাই। আমরা তাদের বলতে চাই যে, আমাদের অস্ত্র, সামরিক সরঞ্জাম, ক্ষেপণাস্ত্র, জঙ্গি বিমান, ট্যাঙ্ক আপনাদের ওপর আগ্রাসনের জন্য নয়Ñ এগুলো আত্মরক্ষার জন্যে ব্যবহৃত হবে।’