রাজীবের দুই ভাইয়ের পড়ালেখার দায়িত্ব নেবে সরকার : মেনন

335

ঢাকা, ১৮ এপ্রিল ২০১৮ (বাসস) : রাজধানীতে দুই বাসের চাপায় হাত হারিয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা যাওয়া কলেজ ছাত্র রাজীব হোসেনের দুই ভাইয়ের পড়ালেখার দায়িত্ব নেবে সরকার।
আজ বুধবার সচিবালয়ে নিজ দফতরে আয়োজিত সংবাদ সম্মেলনে সমাজকল্যাণ মন্ত্রী রাশেদ খান মেনন এ কথা জানান।
সমাজকল্যাণ মন্ত্রী বলেন, রাজীব অতি কষ্টে লেখাপড়া করে তার দুই ভাই মেহেদি ও আব্দুল্লাহর লেখাপড়া চালাচ্ছিলো। এতিম ছেলেটির চিকিৎসার পূর্ণ দায়িত্ব সরকার নিয়েছিল, কিন্তু আমরা তাকে রক্ষা করতে পারিনি। তার দুই ভাই অসহায় অবস্থায় আছে। তাদের দু’জনই একটি মাদ্রাসায় লেখাপড়া করছে।
তিনি বলেন, সমাজসেবা অধিদফতরের পক্ষ থেকে পরিবারের কাছে প্রস্তাব পাঠানো হয়েছে। এই দু’জনের পরিবার ও তারা যদি সম্মত থাকে তাহলে তাদের মিরপুরে শিশু পরিবারে স্থানান্তর করবো। তাদের কেবল এসএসসি নয়, পরবর্তী পর্যায়ে লেখাপড়া চালানোর দায়িত্বও নেবো। পাশাপাশি কম্পিউটার, দর্জির কাজসহ বিভিন্ন ট্রেডে প্রশিক্ষিত করে পুনর্বাসিত করবো। রাজীবের পরিবারের জন্য মন্ত্রণালয় থেকে তাৎক্ষণিকভাবে ৫০ হাজার টাকা ছাড় করানো হয়েছে বলেও জানান মন্ত্রী।
গত ৩ এপ্রিল রাজধানীর কারওয়ান বাজারে পান্থকুঞ্জ পার্কের সামনে বিআরটিসির একটি বাসের সঙ্গে স্বজন পরিবহনের একটি বাসের পীড়াপীড়িতে দুই বাসের চাপায় পড়ে ডান হাত বিচ্ছিন্ন হয়ে যায় রাজীবের।
সোমবার দিনগত রাত ১২টা ৪০ মিনিটে রাজীব হোসেনকে মৃত ঘোষণা করেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউ’র চিকিৎসকরা।
এ ছাড়াও রাজধানীর ধানমন্ডির ফুটপাতে বিধবা মায়ের সঙ্গে থাকা শিশু ফাতেমাতুজ জোহরার লেখাপড়ার দায়িত্ব নিয়েছে সরকার।
সমাজকল্যাণ মন্ত্রী বলেন, তার লেখাপড়ার দায়িত্ব নিচ্ছি। ডিগ্রি পর্যন্ত তার দায়িত্ব নেওয়া হবে। এ ছাড়া প্রতিবন্ধী হিসেবে তার মায়ের প্রতি মাসে ৭০০ টাকা হিসেবে গত জুলাই থেকে মার্চ পর্যন্ত ছয় হাজার তিনশ’ টাকা হস্তান্তর করেন মন্ত্রী।
এ সময়ে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব খন্দকার আতিয়ার, সমাজসেবা অধিদফতরের মহাপরিচালক গাজী মোহাম্মদ নুরুল কবির প্রমুখ উপস্থিত ছিলেন।