স্বতন্ত্র আইন বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা সময়ের দাবি:প্রধান বিচারপতি

239

ঢাকা, ১ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : দেশে একটি স্বতন্ত্র আইন বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা সময়ের দাবি বলে মনে করেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।
আজ রাজধানীর তেজগাঁওয়ে আহ্ছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় অডিটরিয়ামে ‘খান বাহাদুর আহ্ছানউল্লা স্বর্ণপদক ২০১৭’ প্রদান অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। বিশিষ্ট সমাজসেবক ও স্বনামধন্য আইনজীবী ব্যারিস্টার রফিক-উল হককে স্বর্ণপদক-২০১৭ প্রদান করা হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় প্রধান বিচারপতি বলেন, ‘আমি মনে করি আইন ও বিচার বিভাগের উন্নয়নের লক্ষে একটি স্বতন্ত্র আইন বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা সময়ের দাবি।’ তিনি বলেন, ব্যারিস্টার রফিক-উল হক সহ এদেশের জ্ঞানতাপস ও আইনজ্ঞের কাছে নিবেদন করব তারা যেন আমাদের প্রতিবেশী দেশের আদলে অন্তত একটি স্বয়ং সম্পূর্ণ আইন বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেন। যা আইন শিক্ষার গুণগত মান ও গবেষণাকে আরো সমৃদ্ধ করবে। তাদের এ কর্মের জন্য ভবিষ্যত প্রজন্ম, যারা আইনকে পেশা হিসেবে গ্রহণ করবে- তাদের কাছে তারা স্মরণীয় হয়ে থাকবেন।
রফিক-উল হকের প্রশংসা করে প্রধান বিচারপতি বলেন, বিচার বিভাগের ভাবমূর্তি রক্ষা, বিচার বিভাগ পৃথকীকরণ ও আইনের শাসন প্রতিষ্ঠায় তাঁর ভৃমিকা অপরিসীম৷ বিভিন্ন গুরুত্বপূর্ণ মামলায় এমিকাস কিউরি হিসেবে আদালতকে তিনি মতামত দিয়েছেন৷ তার প্রদত্ত মতামত বিভিন্ন সময় গুরুত্বপূর্ণ মামলার রায় প্রতিফলিত হয়েছে৷ জাতীয় বিভিন্ন ক্রান্তিলগ্নে ব্যারিষ্টার রফিক গুরুত্বপূর্ন ভূমিকা পালন করেছেন বলেও উল্লেখ করেন প্রধান বিচারপতি।
প্রধান বিচারপতি বলেন, ব্যারিষ্টার রফিক-উল-হক তার জীবনে উপার্জিত অর্থের অধিকাংশ ব্যয় করেছেন সমাজ সেবায়। তিনি প্রতিষ্ঠা করেছেন বেশ কয়েকটি হাসপাতাল, মেডিকেল কলেজ, এতিমখানা ও মসজিদ৷ব্যারিস্টার রফিক-উল হককে স্বর্ণ পদক দেয়ায় আহছানিয়া মিশনকেও ধন্যবাদ জানিয়েছেন প্রধান বিচারপতি।
স্বর্ণপদক প্রদান করায় ব্যারিস্টার রফিক-উল হক সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান।
অনুষ্টানে জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামানের সভাপতিত্বে আরও বক্তৃতা করেন সাবেক সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের সাবেক চেয়ারম্যন ড. মোহাম্মদ আব্দুল মজিদ ও বাংলাদেশ সুপ্রিমকোর্টের সিনিয়র এডভোকেট ও সাবেক এটর্নি জেনারেল এ এফ হাসান আরিফ।
স্বর্ণপদক প্রাপ্ত ব্যক্তির সংক্ষিপ্ত পরিচিতি পাঠ করেন আহ্ছানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি অধ্যাপক ড. কাজী শরিফুল আলম ৷ সম্মাননাপত্র পাঠ করেন ঢাকা আহ্ছানিয়া মিশনের সাধারণ সম্পাদক ড. এস এম খলিলুর রহমান ৷ স্বাগত বক্তব্য রাখেন ঢাকা আহছানিয়া মিশনের নির্বাহী পরিচালক ড. এম. এহ্ছানুর রহমান ৷
অনুষ্ঠানে রফিক-উল হককে ক্রেস্ট এবং দুই লাখ টাকার চেক ও বই প্রদান করেন ঢাকা আহ্ছানিয়া মিশনের প্রেসিডেন্ট কাজী রফিকুল আলম। আয়োজকেরা জানান, ১৯৮৬ সাল থেকে খান বাহাদুর আহ্ছান উল্লাহ স্বর্ণপদক দেয়া হচ্ছে। এ পর্যন্ত ২৬ জনকে ওই পদক দেয়া হয়। কর্মময় জীবনে দেশের আইন অঙ্গনে ও সমাজকল্যাণমূলক কাজে মূল্যবান অবদানের জন্য ২০১৭ সালের স্বর্ণপদক প্রদান করা হয় রফিক-উল হককে।