যুক্তরাষ্ট্র ও উ.কোরিয়ার মধ্যে সর্বোচ্চ পর্যায়ে যোগাযোগ, কথা হয়নি ট্রাম্প-কিমের : হোয়াইট হাউস

120

ওয়াশিংটন, ১৮ এপ্রিল, ২০১৮ (বাসস ডেস্ক) যুক্তরাষ্ট্র ও উ.কোরিয়ার মধ্যে সর্বোচ্চ পর্যায়ে যোগাযোগ হয়েছে। তবে ডোনাল্ড ট্রাম্প ও কিম জং উনের মধ্যে সরাসরি কোন কথা হয়নি। মঙ্গলবার হোয়াইট হাউস একথা জানিয়েছে। খবর এএফপি’র।
ওয়াশিংটন পোস্ট জানায়, সিআইএ প্রধান মাইক পম্পেও এপ্রিলের প্রথম সপ্তাহান্তে গোপনে পিইয়ংইয়ং সফর করে কিমের সঙ্গে সাক্ষাত করেন।
এ সফরের ব্যাপারে সরাসরি অবহিত এমন দু’জনের বরাত দিয়ে ওই সংবাদপত্রের খবরে বলা হয়, এ সাক্ষাত ছিল আগামী কয়েক সপ্তাহের মধ্যে ট্রাম্প ও কিমের মাঝে একটি ঐতিহাসিক বৈঠকের প্রস্তুতি প্রচেষ্টার অংশ।
পম্পেও মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হওয়ার মনোনয়ন পাওয়ার পরপরই তিনি এ সফরে যান।
হোয়াইট হাউস ও সিআইএ এ প্রতিবেদনের ব্যাপারে কোন মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে।
হ্য়োাইট হাউসের মুখপাত্র সারাহ স্যান্ডার্স এ ব্যাপারে ট্রাম্পের আগের মন্তব্যের ব্যাখ্যা দিয়েছেন। কিমের সঙ্গে পম্পেও ইতোমধ্যে কথা বলেছেন কিনা সে ব্যাপারে সাংবাদিকরা জানতে চাইলে তিনি ‘হ্যাঁ’ সূচক উত্তর দেন।
স্যান্ডার্স বলেন, ‘প্রেসিডেন্ট বলেছেন যে মার্কিন প্রশাসন উত্তর কোরিয়ার সর্বোচ্চ পর্যায়ে কথা বলেছে। তিনি আরো বলেন, তবে ট্রাম্পের সঙ্গে কিমের সরাসরি সঙ্গে কোন কথা হয়নি।’
জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবের সফর উপলক্ষে ফ্লোরিডায় আয়োজিত এক অনুষ্ঠানে ট্রাম্প যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যে সরাসরি যোগাযোগের কথা নিশ্চিত করেন।

image_printPrint