বাসস ক্রীড়া-৬ : ব্যাঙ্গালুরুর কোচ হলেন কার্স্টেন

398

বাসস ক্রীড়া-৬
ক্রিকেট-কারর্স্টেন
ব্যাঙ্গালুরুর কোচ হলেন কার্স্টেন
ব্যাঙ্গালুরু, ৩১ আগস্ট ২০১৮ (বাসস) : ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) দল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু নতুন কোচ হিসেবে দক্ষিণ আফ্রিকার সাবেক ব্যাটসম্যান গ্যারি কার্স্টেনকে নিয়োগ দিয়েছে। তিনি নিউজিল্যান্ডের ড্যানিয়ের ভেট্টরির স্থলাভিষিক্ত হলেন। সম্প্রতি ব্যাঙ্গালুরু কোচের দায়িত্ব থেকে সরিয়ে দেয়া হয় নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ভেট্টোরিকে। এখন পর্যন্ত আইপিএলে শিরোপা মুকুট পড়তে না পারায় আগামী মৌসুমে দলকে নতুনভাবে গোছাতেই ভেট্টোরিসহ আরও মোট তিনজন স্টাফকে সরিয়ে দেয় ব্যাঙ্গালুরু কর্তৃপক্ষের। ২০১৩ সাল থেকে আইপিএলে ব্যাঙ্গালুরুর প্রধান কোচের দায়িত্ব পালন করে আসছিলেন ভেট্টোরি।
২০১৮ সালের আইপিএলে ব্যাঙ্গালুরুর ব্যাটিং কোচ ছিলেন কার্স্টেন। এবার আগামী মৌসুমের জন্য পুরো দায়িত্ব পেলেন তিনি। ব্যাঙ্গালুরু দায়িত্ব পেয়ে উচ্ছসিত কারর্স্টেন বলেন, ‘ গেল মৌসুমে ভেট্টরির সাথে কাজ করতে পেওে আমি গর্ববোধ করছি। সেটি এখন আমার কাছে অভিজ্ঞতা। সেই অভিজ্ঞতা দিয়েই ব্যাঙ্গালুরুকে সামনে দিকে এগিয়ে নিতে চাই। দলের জন্য আমার সেরাটা দেয়ার চেষ্টা করবো। আমাকে এমন দায়িত্ব দেয়ার জন্য ব্যাঙ্গালুরু টিম ম্যানেজমেন্টকে ধন্যবাদ জানাচ্ছি আমি।’
কোচ হিসেবে বেশি অভিজ্ঞ কার্স্টেন। ২০০৮ থেকে ২০১১ সাল পর্যন্ত জাতীয় দলের কোচ থাকাকালে ভারতকে ২০১১ ওয়ানডে বিশ্বকাপের শিরোপা এনে দেন তিনি। টেস্ট ফরম্যাটেও ভারতকে সেরা সাফল্য দিয়েছেন এই প্রোটিয়া খেলোয়াড়। টেস্ট র‌্যাংকিং-এ ভারতকে শীর্ষে তুলেন কারর্স্টেন।
ভারতের দায়িত্ব থেকে সড়ে যাবার পর ২০১১ সালে নিজ দেশ দক্ষিণ আফ্রিকার কোচ হন কারর্স্টেন। সেখানেও সাফল্য পান তিনি। দক্ষিণ আফ্রিকাকে টেস্ট র‌্যাংকিং-এর শীর্ষে তুলেন কার্স্টেন।
২০১৩ সালে দক্ষিণ আফ্রিকার কোচের দায়িত্ব থেকে সড়ে দাড়ান কার্স্টেন। এরপর আইপিএলে দিল্লি ডেয়ারডেভিলসের কোচ হন তিনি। ২০১৪ ও ২০১৫ সালে দিল্লির দায়িত্ব পালনকালে সাফল্য পাননি কারর্স্টেন। শুধুমাত্র দিল্লিই নয়, ২০১৭ সালে বিগ ব্যাশে হোবার্ট হারিকেন্সের কোচ হন কার্স্টেন। তাই কোচ হিসেবে অভিজ্ঞতার ভান্ডার বেশ সমৃদ্ধ ৫০ বছর বয়সী এই মানুষটির।
বাসস/এএমটি/১৯২৭/স্বব